দেশজুড়েপ্রধান শিরোনামবিশেষ প্রতিবেদন

বিশ্বের সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় কোন গ্রামে! (ভিডিও)

(শুভ) নিজস্ব প্রতিবেদকঃ বৃষ্টি একধরনের তরল। আকাশ থেকে মাধ্যাকর্ষণের টানে ভূপৃষ্ঠের দিকে পড়ে। পৃথিবীর বায়ুমণ্ডলে জলীয় বাষ্প ঘনীভূত হয়ে মেঘের সৃষ্টি করে। এই ফোঁটাগুলি পরিমাণে ভারি হলে তা পৃথিবীর বুকে ঝরে পড়ে – একেই বলে বৃষ্টি। বিশ্বের অধিকাংশ অঞ্চলে বৃষ্টি সুপেয় জলের বড় উৎস। যদিও সকল প্রকার বৃষ্টি ভূপৃষ্ঠ অবধি পৌঁছায় না। শুকনো বাতাসের মধ্য দিয়ে পড়ার সময় কিছু বৃষ্টির বিন্দু শুকিয়ে যায়।

বিশ্বের সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় মৌসিনরাম গ্রামে। মেঘ এখানে ঘরের ভেতর ঢুকে পড়ে। ‘মেঘ-পিওনে’র এই দেশ ভারতে মেঘালয় রাজ্যের রাজধানী শিলং থেকে ৬৫ কিলোমিটার দূরের মৌসিনরাম। গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের হিসেবে গোটা দুনিয়ার মধ্যে এখানের বৃষ্টিপাতের পরিমাণ সবচেয়ে বেশি। গত বছর সব রেকর্ড ছাপিয়ে ১১,৮৬১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে এখানে।

প্রায় এক হাজার পরিবারের বাস এখানে। এপ্রিল-মে মাসে নয় দিন, বারো দিন ধরে টানা বৃষ্টি পড়ে মৌসিনরামে। বৃষ্টির লাগাতার ঝমাঝম শব্দ কানে তালা লাগিয়ে দেয়।

দক্ষিণ আমেরিকা চিলির আতাকামা মরুভূমিতে বৃষ্টিপাতের ইতিহাস বেশ করুণ। এক লক্ষ পাঁচ হাজার বর্গ কিলোমিটার আয়তনের এই মরুভূমির অধিকাংশ জায়গাই পাথুরে ভূমি, ধুসর বালি, লবণ হ্রদ এবং ফেলসিক লাভা দিয়ে ঢাকা। ধারণা করা হয়, ১৫৭০ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত এই অঞ্চলে তেমন কোনো বৃষ্টি হয়নি। এই অঞ্চলের গড় বৃষ্টিপাতের পরিমাণ প্রতি বছরে প্রায় ১ মিলিমিটার। তবে মরুভূমির মধ্যে এমন কিছু জায়গা রয়েছে, যেখানে কখনো বৃষ্টিপাত হয় না।

কৃত্রিম বৃষ্টি, বিশ্বের বিভিন্ন দেশে আশার বাণী নিয়ে এসেছে। সবচেয়ে বেশি উপকৃত হচ্ছে চীন। চীনের উত্তর অংশে বৃষ্টিপাত সাধারণ খুব কম হয়। পানির অন্যান্য উৎসগুলোর অবস্থাও ভয়াবহ খারাপ। তাই কৃত্রিম বৃষ্টি কাজে লাগিয়ে তারা ইচ্ছামতো বৃষ্টি ঝরিয়ে নদ-নদীর পানি ১৩% পর্যন্ত বাড়াতে সক্ষম হয়েছে। ২০০৮ সালে বেইজিং অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানকে বৃষ্টিমুক্ত রাখতেও কাজে লাগানো হয় এই কৃত্রিম বৃষ্টির পদ্ধতি। কিন্তু কৃত্রিম বৃষ্টিপাতের কোনো বিরূপ প্রতিক্রিয়া আছে কিনা, তা এখনও সন্দেহের অতীত নয়। বেইজিংয়ের প্রতিবেশী অঞ্চলগুলো অভিযোগ এনেছে যে, এই প্রক্রিয়ায় তাদের বাতাস থেকে জলীয় বাষ্প টেনে নেয়া হচ্ছে। কৃত্রিম বৃষ্টিপাতের এই ব্যবস্থা বৈশ্বিক উষ্ণায়ন ও ঘটাতে পারে বলে অনেকে মনে করেন।

বাংলাদেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয় সিলেটের লালখানে আর সবচেয়ে কম বৃষ্টিপাত হয় নাটোরের লালপুরে।

ভিডিও দেখুনঃ

Related Articles

Leave a Reply

Close
Close