করোনাপ্রধান শিরোনামবিশ্বজুড়ে

বিশ্বে একদিনে করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজারের বেশি মানুষের

ঢাকা অর্থনীতি ডেস্কঃ মহামারি করোনা ভাইরাসের তাণ্ডবে লণ্ডভণ্ড পুরো বিশ্ব। দিন দিন বেড়েই চলেছে আক্রান্ত ও মৃত্যু। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৬০ হাজার ১৫৯ মানুষ। এছাড়া একদিনে করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজারের বেশি মানুষের।

করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বুধবার (২৮ অক্টোবর) সকাল পর্যন্ত বিভিন্ন দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ কোটি ৪২ লাখ ৩৬ হাজার ৭৪৫ জন। গতকাল মঙ্গলবার (২৭ অক্টোবর) একই সময়ে এই সংখ্যা ছিল ৪ কোটি ৩৭ লাখ ৭৬ হাজার ৫৮৬ জন।

অন্যদিকে, ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বুধবার (২৮ অক্টোবর) সকাল পর্যন্ত বিভিন্ন দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১১ লাখ ৭১ হাজার ৩০৮ জনের। গতকাল মঙ্গলবার (২৭ অক্টোবর) একই সময়ে এই সংখ্যা ছিল ১১ লাখ ৬৪ হাজার ৫১৫ জন।

আরও পড়ুন: বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ১১ লাখ ৭১ হাজার

এদিকে, বুধবার (২৮ অক্টোবর) সকাল পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছে ৩ কোটি ২৪ লাখ ৪৪ হাজার ৪৩ জন। গতকাল মঙ্গলবার (২৭ অক্টোবর) এই সংখ্যা ছিলো ৩ কোটি ২১ লাখ ৭৯ হাজার ৬৫২ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ২ লাখ ৩২ হাজার ৮৪ জন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। বিশ্বের ক্ষমতাধর এ দেশটিতে এখন পর্যন্ত ৯০ লাখ ৩৮ হাজার ৩০ জন আক্রান্ত হয়েছেন।

করোনা আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় এবং মৃতের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭৯ লাখ ৮৮ হাজার ৮৫৩ জন। এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এক লাখ ২০ হাজার ৫৪ জন।

করোনা আক্রান্তের সংখ্যায় তৃতীয় এবং মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৪ লাখ ৪০ হাজার ৯০৩ জন। এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এক লাখ ৫৭ হাজার ৯৮১ জন।

করোনায় মৃতের সংখ্যার দিক থেকে চতুর্থ অবস্থানে রয়েছে মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৯ হাজার ১৭১ জন। আর এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ৮ লাখ ৯৫ হাজার ৩২৬ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৫ লাখ ৪৭ হাজার ৭৭৪ জন। আর মৃতের সংখ্যা ২৬ হাজার ৫৮৯ জন।

সুস্থতার দিক থেকে প্রথম অবস্থানে উঠে এসেছে ভারত (৭২ লাখ ৫৭ হাজার ১৯৪ জন), দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাষ্ট্র (৫৮ লাখ ৭৭ হাজার ৯৬৪ জন) এবং তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল (৪৯ লাখ ৪ হাজার ৪৬ জন)।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close