করোনাপ্রধান শিরোনামবিশ্বজুড়ে

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৮ লাখ ৮ হাজার

ঢাকা অর্থনীতি ডেস্কঃ মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৮ লাখ ৮ হাজার। এছাড়া আক্রান্তের সংখ্যা ২ কোটি ৩৩ লাখ ৮০ হাজার ছাড়িয়েছে।

করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, রোববার (২৩ আগস্ট) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৮ লাখ ৮ হাজার ৬৯৭ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৩৩ লাখ ৮০ হাজার ৫৬৯ জনে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৫৯ লাখ ৬ হাজার ৪৭৯ জন।

করোনাভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে রোববার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৫৮ লাখ ৪১ হাজার ৪২৮ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৮০ হাজার ১৭৪ জনের।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্ত ও মৃত্যু উভয় বিবেচনায় দ্বিতীয় স্থানে থাকা লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৩৫ লাখ ৮২ হাজার ৬৯৮ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ১৪ হাজার ২৭৭ জনের।

বিশ্বে আক্রান্ত বিবেচনায় তৃতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় উঠে এসেছে চতুর্থ স্থানে। এ পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ৪৩ হাজার ৪৩৬ জন এবং মৃত্যু হয়েছে ৫৬ হাজার ৮৪৬ জনের।

মৃত্যু বিবেচনায় তৃতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো, তবে আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান সাত নম্বরে। মেক্সিকোতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৫৬ হাজার ২১৬ জন এবং মৃত্যু হয়েছে ৬০ হাজার ২৫৪ জনের।

ইউরোপের দেশ যুক্তরাজ্য মৃত্যু বিবেচনায় রয়েছে পঞ্চম স্থানে, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান ১৩তম। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ২৪ হাজার ৬০১ জন এবং মৃত্যু হয়েছে ৪১ হাজার ৪২৩ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ৯ লাখ ৫১ হাজার ৮৯৭ জন। আর মৃতের সংখ্যা ১৬ হাজার ৩১০ জনের।

সুস্থতার দিক থেকেও প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্র (৩১ লাখ ৪৮ হাজার ৮০ জন), দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল (২৬ লাখ ৯ হাজার ৬৩৮ জন) এবং তৃতীয় অবস্থানে আছে ভারত (২২ লাখ ৭৯ হাজার ৯০০ জন)।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close