বিশ্বজুড়ে

ইসরায়েল থেকে কূটনীতিকদের প্রত্যাহার করবে দক্ষিণ আফ্রিকা

ঢাকা অর্থনীতি ডেস্ক: গাজার পরিস্থিতি নিয়ে দক্ষিণ আফ্রিকার তাদের উদ্বেগের বিষয়ে ‘ইঙ্গিত’ দিতে ইসরায়েল থেকে সব কূটনীতিককে প্রত্যাহার করবে।

আজ সোমবার প্রেসিডেন্ট কার্যালয়ের একজন মন্ত্রী খুম্বুদজো এনতশাভেনি একটি সংবাদ সম্মেলনে বলেছেন, তেল আবিবে নিযুক্ত সব কূটনৈতিক কর্মীকে পরামর্শের জন্য প্রিটোরিয়ায় ফিরে যেতে বলা হবে। তবে তিনি এ বিষয়ে আর কোনো বিশদ বিবরণ দেননি।

অন্যদিকে পররাষ্ট্রমন্ত্রী নালেদি প্যান্ডর পরে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা…ফিলিস্তিনি অঞ্চলে শিশু ও নিরপরাধ বেসামরিকদের অব্যাহত হত্যাকাণ্ডে অত্যন্ত উদ্বিগ্ন।

আমরা বিশ্বাস করি, ইসরায়েলের প্রতিক্রিয়ার ধরন একটি সম্মিলিত শাস্তিতে পরিণত হয়েছে।’
তিনি আরো বলেন, গাজায় সংঘাতের সমাপ্তির আহ্বান চালিয়ে যাওয়ার মধ্যে দক্ষিণ আফ্রিকার উদ্বেগের ইঙ্গিত দেওয়া তারা গুরুত্বপূর্ণ বলে মনে করছেন।

৭ অক্টোবর হামাস যোদ্ধারা সীমান্ত অতিক্রম করে ইসরায়েলে অভূতপূর্ব আক্রমণ করার পর থেকে গাজা উপত্যকায় প্রায় এক মাস ধরে যুদ্ধ চলছে। হামলায় ইসরায়েলে এক হাজার ৪০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, যাদের অধিকাংশই বেসামরিক নাগরিক।

সেই সঙ্গে হামাস ২৪০ জনেরও বেশি মানুষকে জিম্মি করে নিয়ে গেছে।
হামাসের হামলার জবাবে ইসরায়েল নিরলসভাবে গাজায় বোমাবর্ষণ করছে এবং স্থল সেনা পাঠিয়েছে। হামাস শাসিত ফিলিস্তিনি ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলের প্রতিশোধমূলক হামলায় এখন পর্যন্ত প্রায় ১০ হাজার মানুষ নিহত হয়েছে।

দেশটির ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) পার্টি প্রায়ই ইস্যুটিকে বর্ণবাদের বিরুদ্ধে তাদের সংগ্রামের সঙ্গে যুক্ত করে।
কূটনীতিকদের প্রত্যাহার করা ‘স্বাভাবিক অনুশীলন’ উল্লেখ করে নালেদি প্যান্ডর বলেছেন, রাষ্ট্রদূতরা সরকারকে পরিস্থিতি সম্পর্কে একটি ‘সম্পূর্ণ ব্রিফিং’ দেবেন। তারপর তারা সিদ্ধান্ত নেবেন, সহায়তা করা যায় কি না অথবা নিরবিচ্ছিন্ন সম্পর্ক আসলে টিকিয়ে রাখা যায় কি না।

Related Articles

Leave a Reply

Close
Close