বিশ্বজুড়ে

নির্ভয়া গণধর্ষণ; ১ ফেব্রুয়ারি ৪ জনের ফাঁসি

ঢাকা অর্থনীতি ডেস্ক: আগামী মাস অর্থাৎ ১ ফেব্রুয়ারিতে ভারতে শোরগোল ফেলে দেওয়া সেই বীভৎস গণধর্ষণ ও হত্যার আসামির ফাঁসি দেয়ার ঘোষণা করা হয়েছে। মেডিকেল শিক্ষার্থী নির্ভয়া গণধর্ষণ মামলার ৪ আসামির জন্য নতুন করে মৃত্যুদণ্ড পরোয়ানা জারি করা হয়েছে। গণধর্ষণ মামলার ওই ৪ আসামির ফাঁসি হবে ভোর ৬ টায়।

রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ গণধর্ষণের অন্যতম আসামি মুকেশ সিংয়ের দায়ের করা প্রাণভিক্ষার আবেদন প্রত্যাখ্যান করে দেওয়ার কয়েক ঘন্টা পরেই নতুন করে এই ফাঁসির পরোয়ানা জারি করা হয়। বিনয় শর্মা, মুকেশ সিং, অক্ষয় কুমার সিং এবং পবন গুপ্তকে ২২ জানুয়ারি সকাল ৭ টায় দিল্লির তিহার জেলে ফাঁসিতে ঝোলানোর কথা ছিল। কিন্তু আসামি মুকেশ নতুন করে ফাঁসি মকুবের আর্জি জানিয়ে আবেদন করায় ওই নির্ঘণ্ট পিছিয়ে যায়। যুবতী মেডিকেল ছাত্রীকে চলন্ত বাসে ধর্ষণ, বীভৎস নির্যাতন ও হত্যার সাত বছর পরে মৃত্যুর পরোয়ানা জানি করা হয়।

প্রসঙ্গত, ১ ডিসেম্বর, ২০১২ সালে দক্ষিণ দিল্লিতে ২৩ বছর বয়সী মেডিকেল ছাত্রীকে চলন্ত বাসে গণধর্ষণ করা হয়। এই ধর্ষণের আগে নির্যাতনের ঘটনা ছিল নজিরবিহীন। ধর্ষণের পরে যুবতীর দেহ রাস্তায় ফেলে দেয় দুষ্কৃতীরা। ‘নির্ভয়া” নামে পরিচিত ওই যুবতী ২৯ ডিসেম্বর সিঙ্গাপুরের একটি হাসপাতালে মারা যান।

Related Articles

Leave a Reply

Close
Close