দেশজুড়েপ্রধান শিরোনামবিশ্বজুড়ে

হজযাত্রীদের জন্য চার শর্ত দিল সৌদি আরব

ঢাকা অর্থনীতি ডেস্কঃ চলতি বছর হজে গমনেচ্ছুদের জন্য চারটি শর্ত দিয়েছে সৌদি আরব। শর্তগুলো জানিয়ে বাংলাদেশ সরকারের কাছে চিঠি পাঠিয়েছে দেশটি। গতকাল সোমবার ধর্ম মন্ত্রণালয় শর্তগুলো প্রকাশ করেছে।

সৌদি সরকারের দেওয়া শর্তগুলো হলো—চলতি বছর হজ পালনের ক্ষেত্রে সর্বনিম্ন বয়স ১২ বছর হতে হবে। অর্থাৎ ১২ বছরের কম বয়সী কারো পক্ষে হজের জন্য করা ভিসার আবেদন বাতিল বলে গণ্য হবে। হজে গমনেচ্ছুদের করোনাভাইরাস, মেনিনজাইটিস ও সিজনাল ইনফ্লুয়েঞ্জার টিকা নেওয়া থাকতে হবে। এবার পুরনোদের চেয়ে নতুনদের অগ্রাধিকার দেওয়া হবে। হজযাত্রীদের কোনো কঠিন বা দীর্ঘস্থায়ী রোগ থাকা যাবে না।

চলতি বছর হজ পালনে গত ৯ জানুয়ারি সৌদি আরবের সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তি করেছে বাংলাদেশ। চুক্তি অনুযায়ী এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১২ হাজার ১৯৮ জন হজ করার সুযোগ পাবেন। একই সঙ্গে ৬৫ বছরের বেশি বয়সীদের হজ করার নিষেধাজ্ঞাও উঠে গেছে।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় হজের সর্বনিম্ন খরচ নির্ধারণ করা হয়েছে ছয় লাখ ৮৩ হাজার ১৮ টাকা। আর বেসরকারিভাবে সেই খরচ নির্ধারিত হয়েছে ছয় লাখ ৭২ হাজার ৬১৮ টাকা।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close