আমদানি-রপ্তানীদেশজুড়েপ্রধান শিরোনামশিল্প-বানিজ্য

ভরিপ্রতি আবারো বাড়লো সোনার দাম

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ঈদুল ফিতরের আগেই দেশের বাজারে বেড়েছে সোনার দাম। প্রতি ভরিতে দুই হাজার ৩৩৩ বাড়িয়ে সোনার নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সোমবার (১০ মে) পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। ফলে আজ থেকে দে‌শের বাজা‌রে ভা‌লো মা‌নের সোনা প্রতি ভ‌রির দাম বেড়ে দাঁড়িয়েছে ৭১ হাজার ৪৪২ টাকায়। আগে ছিল ৬৯ হাজার ১০৯ টাকা। নতুন দর দুপুর ১টা থেকেই কার্যকর হয়েছে বলে বাজুসের পক্ষ থেকে জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোমবার কার্যনির্বাহী কমিটির সভায় সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

সোনার দাম বাড়ানোর কারণ হিসেবে জুয়েলার্স সমিতি বলছে করোনার কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট ও নানা জটিল সমীকরণের কারণে বিশ্ববাজারে সোনার মূল্য বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকা ও আমদানি পর্যায়ে শুল্ক জটিলতা (উপকরণ কর রেয়াত) কারণে দেশীয় গোল্ড ডিলাররা চাহিদার বিপরীতে স্বর্ণবার আমদানি করতে না পারার কারণে দেশীয় পণ্য বুলিয়ন মার্কেটে স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে।

তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজ থেকেই সোনা ও রুপার দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ২২ ক্যারেট স্বর্ণের প্রতি গ্রামের দাম ৬ হাজার ১২৫ টাকা। ২১ ক্যারেট স্বর্ণের প্রতি গ্রামের দাম ৫ হাজার ৮৫৫ টাকা। ১৮ ক্যারেট স্বর্ণের প্রতি গ্রামের দাম ৫ হাজার ১০৫ টাকা। সনাতন পদ্ধতির স্বর্ণের প্রতি গ্রামের দাম ৪ হাজার ২২০ টাকা।

Related Articles

Leave a Reply

Close
Close