কৃষিপ্রধান শিরোনামশিল্প-বানিজ্য

ভারতে কৃষিতে ব্যবহৃত প্রযুক্তির সুবিধা পাবে বাংলাদেশ: কৃষিমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্ক: ভারতের কৃষিতে যেসব উন্নত প্রযুক্তির ব্যবহার হয়, তার সুবিধা বাংলাদেশও পাবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক।

শুক্রবার (২৭ জানুয়ারি) বসুন্ধরা কনভেনশন সিটিতে (আইসিসিবি) ভারত-বাংলাদেশ কৃষি যান্ত্রিকীকরণ সামিটের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন ভারতের কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর।

আবদুর রাজ্জাক বলেন, কৃষিতে অনুন্নত সরঞ্জাম ও আধুনিক পদ্ধতির অভাবে চাহিদা অনুযায়ী উৎপাদন হচ্ছে না। এতে অতিরিক্ত উৎপাদন ব্যয়ে লোকসানের মুখে পড়ছেন কৃষকরা।

এ পরিস্থিতিতে কৃষিতে আধুনিক যান্ত্রিকীকরণ ও কৃষকদের উন্নত প্রযুক্তির সাথে পরিচয় করে দেয়ার বিকল্প নেই বলেও জানান তিনি। মন্ত্রী আরও বলেন, এ জন্য বিশ্বে দ্বিতীয় কৃষি উৎপাদনকারী দেশ ভারতের সাহায্য নেবে বাংলাদেশ।

এদিকে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা জানান, দক্ষিণ এশিয়ায় ভারতের সবচেয়ে বড় অংশীদার বাংলাদেশ। এ দেশের কৃষিখাতে অগ্রাধিকার ভিত্তিতে বিনিয়োগ করবে ভারত। এছাড়া ভারতীয় কৃষিযন্ত্র উৎপাদনকারী কোম্পানিগুলো বাংলাদেশে কারখানা খুলবে বলেও জানান তিনি।

বিপুল জনসংখ্যার খাদ্য চাহিদা মেটাতে ভারত ও বাংলাদেশ একসঙ্গে কাজ করবে জানিয়ে তিনি আরও বলেন, ১৯৭১ সালে দুই দেশের ঐতিহাসিক সম্পর্ক প্রতিষ্ঠা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্বে তা আরও শক্তিশালী হয়েছে।

এছাড়া উন্নত ও সুন্দর ভবিষ্যৎ গড়তে দুই দেশ অর্থনৈতিক অংশীদার হিসেবে নিজেদের যাত্রা অব্যাহত রাখবে বলেও আশা প্রকাশ করেন ভারতীয় হাইকমিশনার।

Related Articles

Leave a Reply

Close
Close