করোনাবিশ্বজুড়ে

ভারতে ৬৬ দিন পর লাখের নিচে কভিড শনাক্ত

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ভারতে কভিড-১৯ পরিস্থিতি উন্নতি হচ্ছে। গত দুই মাসের (৬৬ দিন) মধ্যে দেশটিতে প্রথমবারের মতো কভিড শনাক্ত এক লাখের নিচে নেমেছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় ৮৬ হাজার ৪৯৮ জন কভিড আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। আজ মঙ্গলবার দেশটির সরকারি পরিসংখ্যানে এমনটা জানানো হয়। খবর এনডিটিভি।

সবমিলিয়ে ভারতে কভিড শনাক্তের সংখ্যা ২ কোটি ৮৯ লাখ ৯৬ হাজার ৪৭৩ জনে দাঁড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আরো ২ হাজার ১২৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্য দিয়ে দেশটিকে কভিডে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৫১ হাজার ৩০৯ জনে।

কভিড শনাক্তে সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে মহারাষ্ট্র। একই অবস্থা দক্ষিণ ভারতের চার রাজ্য কর্ণাটক, কেরালা, তামিল নাডু ও অন্ধ্রপ্রদেশে।

বেশ অপ্রতুলতা সত্ত্বেও দেশটিতে এখন পর্যন্ত ২৩ কোটি ৬১ লাখ ডোজ কভিড-১৯ প্রতিরোধী টিকা প্রয়োগ করা হয়েছে। গত সপ্তাহে ভারতের কেন্দ্রীয় সরকারের অযৌক্তিক ও স্বেচ্ছাচারি ভ্যাকসিন নীতির সমালোচনা করেছে দেশটির সুপ্রিম কোর্ট।

এদিকে কভিড থেকে সেরে ওঠা রোগীর সংখ্যা গত টানা ২৬ দিন ধরে প্রতিদিন তার আগের দিনের রেকর্ডকে ছাড়িয়ে যাচ্ছে। বর্তমানে সুস্থ্য হয়ে ওঠার হার দাঁড়িয়েছে ৯৪ দশমিক ২৯ শতাংশে।

সোমবার জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছেন, তার সরকার রাজ্যগুলো থেকে টিকাদান কার্যক্রম পুনরায় কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণে নেবে। এছাড়া আগামী ২১ জুন থেকে ১৮ বছরের ওপরের সবাইকে বিনামূল্যে টিকা সরবরাহ করা হবে বলেও জানান তিনি।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close