দেশজুড়েশিক্ষা-সাহিত্য

ভিকারুননিসার নতুন অধ্যক্ষের যোগদানে নিষেধাজ্ঞা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হিসেবে ফওজিয়া রেজওয়ানের যোগদানে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। তার নিয়োগ স্থগিত চেয়ে হাইকোর্টে দায়ের হওয়া রিট আবেদনের ওপর পরবর্তী আদেশ না হওয়া পর্যন্ত তাকে কাজে যোগদানে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়। সোমবার (১৬ সেপ্টেম্বর) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। রিট আবেদনটির ওপর আগামীকাল মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ফের শুনানি শেষে আদেশ ঘোষণা করা হবে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত। শুনানিতে ইউনুছ আলী আকন্দ বলেন, ‘কোন কর্তৃত্ববলে সরকার এখানে মাউশি কর্মকর্তাকে নিয়োগ দিলো? এটা (নিয়োগ) তো দেবে গভর্নিং কমিটি।’

এ সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল আদালতকে বলেন, ‘আবেদনটি নট টু ডে (আজ নয়) রাখেন। আমরা আইন দেখে উত্তর দেবো।’ জবাবে রিটকারী আইনজীবী বলেন, ‘আগামীকাল অধ্যক্ষের যোগদান করার কথা। এজন্য যোগদান স্থগিত করতে হবে।’ তখন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, বিষয়টি আমরা দেখবো।

পরে আদালত বলেন, আগামীকাল এটি আদেশের জন্য থাকবে। অধ্যক্ষ অন্তত আগামীকাল মঙ্গলবার বেলা ১১টা পর্যন্ত যেন যোগদান করতে না পারেন সে বিষয়টি ডেপুটি অ্যাটর্নি জেনারেল নিশ্চিত করবেন।

এর আগে গত ১৫ সেপ্টেম্বর ঢাকার সবুজবাগ সরকারি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালনরত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা ফওজিয়া রেজওয়ানকে ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেয় সরকার। পরে ফওজিয়া রেজওয়ানের নিয়োগ স্থগিত চেয়ে আজ সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে রিট আবেদনটি দায়ের করেন ভিকারুননিসার গভর্নিং বডির সাবেক সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ।

তিনি রিট আবেদনে বলেন, ১৯৭৯ সালের রেগুলেশন ২(এ)(ই), ৩(১) (২) অনুযায়ী অধ্যক্ষ নিয়োগের ক্ষমতা গভর্নিং বডির এবং ২০০৯ সালের রেগুলেশন ৪১ (২)(খ)(৪) অনুযায়ী শিক্ষক-কর্মচারী নিয়োগের ক্ষমতা গভর্নিং বডির। কিন্তু সরকার অবৈধ ক্ষমতা ব্যবহার করে মাউশির একজন কর্মকর্তাকে অধ্যক্ষ পদে নিয়োগ দেয়।

প্রসঙ্গত, ২০১৮ সালে রাজধানীর বেইলি রোডের এই শিক্ষাপ্রতিষ্ঠানের নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় উত্তেজনাকর পরিস্থিতির মুখে ভিকারুননিসার তৎকালীন ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌসসহ তিন শিক্ষককে সরিয়ে দেওয়া হয়। এরপর থেকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব চালিয়ে আসছেন কলেজ শাখার সহকারী অধ্যাপক হাসিনা বেগম। গত এপ্রিলে প্রধান শিক্ষক নিয়োগের প্রক্রিয়া প্রায় চূড়ান্ত হলেও অনিয়মের অভিযোগ ওঠায় তা বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়।

#এমএস

Related Articles

Leave a Reply

Close
Close