বিশ্বজুড়ে

‘ভুল করে’ ভারতীয় নিরাপত্তাবাহিনীর গুলি, নিহত ১২ গ্রামবাসী

ঢাকা অর্থনীতি ডেস্ক: ভারতের নাগাল্যান্ডে নিরীহ গ্রামবাসীর ওপর হামলা চালাল নিরাপত্তারক্ষীরা। এ ঘটনায় মৃত্যু হয়েছে অন্তত ১২ জনের। নিহতদের মধ্যে একজন ভারতীয় সৈন্যও আছেন।

এ ঘটনায় পুঙ্খানুপুঙ্খ তদন্তের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী নেইফু রিও।শনিবার (৪ ডিসেম্বর) রাতে নাগাল্যান্ডের মন জেলার ওটিং গ্রামে সন্ত্রাসবিরোধী অভিযান চালায় সৈন্যরা।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানায়, একটি পিক-আপ ভ্যানে করে ওটিং গ্রামে ফিরছিলেন গ্রামবাসীরা। ‘সন্ত্রাসী’ ভেবে তাদের লক্ষ্য করে গুলি চালায় নিরাপত্তা বাহিনী। দীর্ঘক্ষণ না ফেরার তাদের খুঁজতে বের হন গ্রামের অন্যরা। একটি ট্রাকের মধ্যে তাদের দেহগুলি উদ্ধার হয়।

স্থানীয় জঙ্গি সংঠন এনএসসিএন-এর সঙ্গে জড়িত সন্দেহে তাদের ওপর গুলি চালান নিরাপত্তারক্ষীরা।

ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছন খোদ নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফু রিও। এক টুইটে তিনি বলছেন, ওটিংয়ে এক দুর্ভাগ্যজনক ঘটনায় বেশ কয়েকজন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে। এ ঘটনা অত্যন্ত নিন্দনীয়। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানাই। আহতদের দ্রুত আরোগ্য কামনা করি।

এ ঘটনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও দুঃখ প্রকাশ করেছেন। তিনি সিট গঠন করে তদন্তের ব্যাপারে আশ্বাস দিয়েছেন।

পুলিশ সূত্রে জানা গেছে, সন্ত্রাস রুখতে তিরু-ওটিং রোডে অভিযান চালায় নিরাপত্তা বাহিনী। সেই সময় স্থানীয় গ্রামবাসীদের প্রতিরোধের মুখে পড়ে নিরাপত্তাবাহিনী গুলি চালাতে শুরু করে। গুলিতে গ্রামবাসীরা মারা যেতে উত্তেজনা বাড়ে। পুলিশের দাবি, ‘আত্মরক্ষার’ জন্য গুলি চালাতে হয়েছে নিরাপত্তা বাহিনীকে। বাহিনীর কয়েকটি গাড়িও পুড়িয়ে দেওয়া হয়েছে।

নাগাল্যান্ড, মণিপুর, অরুণাচল প্রদেশ, মিজোরাম, অসম ও মায়ানমারের বিস্তীর্ণ অঞ্চল নিয়ে নাগা স্বাধীনভূমি বা ‘নাগালিম’ গড়ার দাবিতে অনেক দিন ধরেই আন্দোলন চালিয়ে যাচ্ছে নাগা বিচ্ছিন্নতাবাদী সংগঠন এনএসসিএন।

Related Articles

Leave a Reply

Close
Close