আমদানি-রপ্তানীপ্রধান শিরোনামশিল্প-বানিজ্য

‘ভোলাগঞ্জ’কে দেশের ২৪তম স্থলবন্দর ঘোষণা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জকে ২৪তম স্থলবন্দর ঘোষণা করেছে সরকার। সম্প্রতি এ সংক্রান্ত গেজেট প্রকাশিত হয়েছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) নৌপরিবহন মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০০১ সালে আওয়ামী লীগ সরকার ১২টি স্থলবন্দরের গেজেট করে। পরে ২০০৯ সালে আওয়ামী লীগ ফের ক্ষমতায় আসার পর নতুন করে ১১টি স্থলবন্দর গেজেটভুক্ত করা হয়। এবার ভোলাগঞ্জ শুল্ক স্টেশনকে স্থলবন্দর হিসেবে গেজেটভুক্ত করা হলো। আরও দু’টি নতুন স্থলবন্দর করার প্রস্তাব সরকারের বিবেচনায় রয়েছে। সেগুলো হলো কুষ্টিয়ার দৌলতপুর ও মেহেরপুরের মুজিনগর।

জানা যায়, দেশের ২৩টি স্থলবন্দরের মধ্যে চালু ১২টি, ১১টি রয়েছে চালুর অপেক্ষায়। স্থলবন্দরের নিজস্ব ব্যবস্থাপনায় পরিচালিত বন্দরগুলো হলো- যশোরের বেনাপোল, সাতক্ষীরার ভোমরা, লালমনিরহাটের বুড়িমারী, ব্রাম্মণবাড়িয়ার আখাউড়া, শেরপুরের নাকুগাঁও, সিলেটের তামাবিল, কুড়িগ্রামের সোনাহাট। বিওটি পদ্ধতিতে পরিচালিত স্থলবন্দরগুলো হলো চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ, দিনাজপুরের হিলি, কুমিল্লার বিবিরবাজার, পঞ্চগড়ের বাংলাবান্ধা ও কক্সবাজারের টেকনাফ।

এছাড়া দিনাজপুরের বিরল, সিলেটের শেওলা, হবিগঞ্জের বাল্লা, জামালপুরের ধানুয়া-কামালপুর, ময়মনিসংহের গোবড়াকুড়া-কড়ইতলী, ফেনীর বিলোনিয়া, খাগড়াছড়ির রামগড়, চুয়াডাঙ্গার দর্শনা ও দৌলতগঞ্জ, রাঙ্গামাটির থেগামুখ ও নীলফামারীর চিলাহাটী স্থলবন্দরগুলোর উন্নয়ন কার্যক্রম চলমান রয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close