প্রধান শিরোনামবিশ্বজুড়ে

ভ্যাকসিন নেয়া সেই নারীর মৃত্যু হয়নি, সুস্থ আছেন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ যুক্তরাজ্যের লন্ডনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক গত বৃহস্পতিবার মানবদেহে পরীক্ষামূলকভাবে করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ করেন। দুজনের শরীরে এই ভ্যাকসিন দেয়া যাদের মধ্যে একজন ড. এলিসা গ্রানাতু। সম্প্রতি ভ্যাকসিন প্রয়োগে তার মৃত্যু হয়েছে বলে মিথ্যা খবর ছড়িয়ে পড়ে।

এ ব্যাপারে বিবিসির স্বাস্থ্য বিষয়ক সংবাদদাতা ফারগাস ওয়ালশ বলেছেন, এ খবরটি নেহাতই গুজব। ড. এলিসা এলিসা ভালো আছেন, সুস্থ আছেন। রোববার (২৬ এপ্রিল) সকালে স্কাইপে তার সঙ্গে গ্রানাতুর কয়েক মিনিট কথাও হয় বলে জানিয়েছেন ওয়ালশ।

ড. এলিসা গ্রানাতু পেশায় একজন মাইক্রোবায়োলজিস্ট। তিনি জানিয়েছেন, তিনি খুবই ভালো আছেন। সুন্দর রোদ উপভোগ করছেন ড. এলিসা। তিনি জানান, ড. এলিসা তার পরিবারের সদস্যদের সাথে অনলাইনে গ্রুপ চ্যাট করেছেন এবং তাদের আশ্বস্ত করেছেন যে, কোথাও তার মৃত্যুর খবর দেখলে তারা যেন ঘাবড়ে না যান।

শনিবার (২৫ এপ্রিল) একটি ওয়েবসাইট থেকে ড. এলিসার মৃত্যুর গুজব ছড়ায়। অক্সফোর্ড ভ্যাকসিন কর্মসূচির প্রধান প্রফেসর অ্যান্ড্রু পোলার্ড প্রথম মানবদেহে এই ভ্যাকসিন পরীক্ষায় নেতৃত্ব দিচ্ছেন।

তিনি বলেন, এ ধরনের গুজব করোনা মহামারি মোকাবিলার চেষ্টায় সমস্যা তৈরি করবে। এমন গুজব ছড়াতে দেয়া যায় না।

ড. এলিসা ইউরোপের প্রথম ব্যক্তি যার দেহে গত বৃহস্পতিবার প্রথম পরীক্ষামূলকভাবে করোনাভাইরাসের ভ্যাকসিন দেয়া হয়। রোববার সকালে ভ্যাকসিন সেন্টারে গবেষকরা তাকে পরীক্ষা করেন এবং তার শরীর থেকে রক্তের নমুনা নেন। সূত্রঃ বিবিসি

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close