তথ্যপ্রযুক্তিশিল্প-বানিজ্য

মামলা সুরাহার পূর্বেই ভ্যাট ফাঁকির টাকা জমা দিল ‘সহজ’

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বহুজাতিক অনলাইন প্রতিষ্ঠান ‘সহজ’-এর ভ্যাট ফাঁকি উদঘাটন করে এনবিআরের ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর। উদ্ঘাটিত ভ্যাট সহজ আজ বুধবার স্বেচ্ছায় পরিশোধ করেছে বলে জানিয়েছেন ভ্যাট গোয়েন্দার মহাপরিচালক ড. মইনুল খান।

জানা গেছে, ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর একটি গোপন সংবাদের পরিপ্রক্ষিতে ২৫ অক্টোবর ‘সহজ’-এর কর্পোরেট অফিস বনানীর রোড ২১, বাড়ি ৫৫/বি এ অভিযান চালায়। এতে গোয়েন্দা দল তাদের বাণিজ্যিক দলিলাদি জব্দ করে আনে। ভ্যাট গোয়েন্দা অধিদফতরের উপপরিচালক তানভীর আহমেদের নেতৃত্বে তদন্তটি পরিচালিত হয়।

গোয়েন্দা দল প্রতিষ্ঠানের অনলাইনে টিকেট ও খাবার বিক্রি এবং উৎসে কর কর্তনে প্রকৃত বিক্রয় গোপন করার প্রমাণ পায়। তদন্তে দেখা যায়, গোপনকৃত এই বিক্রয়ের উপর ৭ লাখ ৫৫ হাজার টাকা ভ্যাট আরোপযোগ্য। যথাসময়ে ভ্যাট প্রদান না করায় ২ শতাংশ হারে মাসিক সুদবাবদ ৫ লাখ ৫৮ হাজার টাকা প্রযোজ্য হয়েছে। অনলাইন প্রতিষ্ঠানটির কাছে সর্বমোট ১৩ লাখ ১২ হাজার টাকা ভ্যাট আদায়যোগ্য হওয়ায় ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর ভ্যাট আইনে মামলা করে।

মামলার তদন্ত পর্যায়ে ‘সহজ’ উদ্ঘাটিত ভ্যাট ফাঁকির পরিমাণ মেনে নেয় এবং ন্যায় নির্ণয়নের পূর্বেই উক্ত টাকা ট্রেজারি চালানের মাধ্যমে পরিশোধ করেছে।

‘সহজ’ সিঙ্গাপুরভিত্তিক অনলাইন প্লাটফর্ম। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি টিকেট, খাবার সরবরাহ, রাইড শেয়ারিং, ট্রাক সেবা ইত্যাদি বিক্রয় করে থাকে। ঢাকা উত্তর ভ্যাট কমিশনারেটে এটি নিবন্ধিত।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close