তথ্যপ্রযুক্তি

মার্সিডিজ গাড়ির নকশা করছেন বাংলাদেশিরা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বৈদাশিক মুদ্রা আয় ও কর্মসংস্থানের নতুন উৎস হয়ে উঠছে আউটসোর্সিং খাত। হুন্দাই ও মার্সিডিজ বেঞ্জের মতো বিশ্বখ্যাত ব্র্যান্ডের গাড়ির থ্রি-ডি নকশা প্রস্তুত করছেন বাংলাদেশি ফ্রিল্যান্সাররা। প্রায় সাড়ে ৬ লাখ ফ্রিল্যান্সার বিনাপুঁজিতে বছরে আয় করছেন প্রায় এক হাজার কোটি টাকা।

সংশ্লিষ্টরা বলছেন, এখনো দক্ষ কর্মী আর উচ্চগতির ইন্টারনেটের অভাবে বড় বড় কার্যাদেশ বাতিল করতে হচ্ছে।

তৈরি হচ্ছে হুন্দাই মডেলের গাড়ি। থ্রি-ডি এ নকশা চলে যাবে দক্ষিণ কোরিয়ায় আর সেখানে তৈরি হবে অত্যাধুনিক প্রযুক্তির আর আধুনিক মডেলের গাড়ি।

বর্তমানে যুক্তরাজ্য, কানাডা, কোরিয়া ও জার্মানিসহ উন্নত দেশগুলো ওয়েব ডিজাইন ও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের মতো কাজে বাংলাদেশি ফ্রিল্যান্সারদের বেছে নিচ্ছে। আউটসোসিংয়ে কর্মী সরবরাহের দিক থেকে বর্তমানে বিশ্বে বাংলাদেশের অবস্থান ২য়। আয়ের দিক থেকে ৮তম।

সংশ্লিষ্টরা বলছেন, বর্তমানে বিশ্বে আউটসোর্সিংয়ের বাজার প্রায় এক লাখ কোটি টাকার। বাজার ধরতে দরকার দক্ষ কর্মী। নেই দ্রুত গতির ইন্টারনেট ও পেমেন্ট পাওয়ার সহজ মাধ্যম।

এনবিওয়াই আইটি সলিউশনের প্রধান নির্বাহী পরিচালক বাবুল হোসেন বলেন, অনেকেই অনেক ধরনের কার্ড ব্যবহার করে থাকেন কিন্তু বাংলাদেশের ব্যাংক সেই সাপোর্ট দিচ্ছে না। কিছু কিছু ব্যাংক দিচ্ছে। আবার কিছু কিছু ব্যাংক তাদের ওইসব ব্যাংক সম্পর্কে ভালো জানেও না।

ফ্রিল্যান্সাদের প্রশিক্ষণ প্রদানসহ বিভিন্ন উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ইন্টারন্যাশনাল প্রেমেন্ট গ্রেটওয়ে তাদের টাকা পাঠানোর জন্য এবং বাংলাদেশের মাটিতে ওয়ালে ওপেনিংয়ের জন্যে ইলেক্ট্রনিক নো ইয়োর কাস্টমার এ সার্ভিসটা পাওয়ার জন্য। আমরা বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কথা বলেছি তাদের সঙ্গে কথা বলে ইকেওয়াইসি পলিসি ট্রাস্ট করছি। আমরা আশা করছি, অল্প কিছুদিনের মধ্যে এ পলিসিটা নিয়ে পরিচয় করাতে পারব।

Related Articles

Leave a Reply

Close
Close