দেশজুড়েপ্রধান শিরোনামসাভারস্থানীয় সংবাদ

সাভারে উদ্বোধন করা হলো দেশের প্রথম মান নিয়ন্ত্রণ গবেষণাগার

নিজস্ব প্রতিবেদক: সাভারে উদ্বোধন করা হলো দেশের প্রথম ‘প্রাণিসম্পদ উৎপাদন উপকরন ও প্রাণিজাত খাদ্যের মান নিয়ন্ত্রণ গবেষণাগার’।

বৃহস্পতিবার (২৭ আগষ্ট) বিকালে সাভারের সিএন্ডবি এলাকায় সম্পূর্ণ সরকারি অর্থায়নে ১.৬৪ একর জমিতে ১০৫ কোটি ৬০ লক্ষ টাকা ব্যায়ে স্থাপিত অত্যাধুনিক এই গবেষণাগারটি উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী- শ ম রেজাউল করিম (এম পি)।

মন্ত্রী এসময় বলেন, মানসম্মত টেকসই উন্নয়নের লক্ষ নিয়ে দেশ এগিয়ে চলছে। এরই ধারাবাহিকতায় দেশে এই গবেষণাগার স্থাপন করা হয়েছে। এর ফলে প্রাণিসম্পদ উৎপাদন উপকরন ও প্রাণিজাত খাদ্যের মান নিয়ন্ত্রণের মাধ্যমে দেশের জনগন মানসম্মত পন্য ভোগ করতে পারবে এছাড়া প্রাণিজাত পন্যের রপ্তানি বানিজ্যেও এর সুফল পাওয়া যাবে।

পরে মন্ত্রী গবেষণাগার পরিদর্শন করেন। পরিদর্শন শেষে গবেষনাগারের বিজ্ঞানী ও কর্মকর্তাদের সাথে প্রকল্পের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

আলোচনার শুরুতে শোকাবহ আগষ্ট স্মরনে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, এমপি এসময় ১৫ আগষ্টে নিহত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করেন।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, এই গবেষনাগারটি প্রাণিসম্পদ উৎপাদন উপকরনের মান নিয়ন্ত্রনের মাধ্যমে দেশে প্রাণিসম্পদের উন্নয়নের পাশাপাশি এই খাতে নতুন যুব উদ্যোক্তা সৃষ্টিতে ভূমিকা রাখবে।

উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা এনামুর রহমান, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিনসহ মন্ত্রনালয় ও বিভিন্ন অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তাগন।

Related Articles

Leave a Reply

Close
Close