দেশজুড়ে

দেশে বিদ্যুৎচালিত ট্রেন চালুর ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্কঃ মেট্রোরেলের পর ঢাকায় বিদ্যুৎচালিত ট্রেন চালু হবে৷ এই পরিকল্পনার কথা ঘোষণা করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (২৫ মে) ঢাকা-পঞ্চগড় রুটে শর্ট রুটের ট্রেন পঞ্চগড় এক্সপ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি৷

বাংলাদেশে এখনও ডিজেলচালিত ট্রেন চলে৷ ঢাকার মেট্রো রেলের মাধ্যমে দেশের প্রথম বিদ্যুৎচালিত ট্রেনের ব্যবহার শুরু হবে। এরপর দূরপাল্লায়ও বিদ্যুৎচালিত ট্রেন চলবে বলে আশ্বাস দিয়েছেন শেখ হাসিনা।

তিনি বলেন, জ্বালানি তেলচালিত ট্রেনে দূষণের মাত্রা বেশি হওয়ায় উন্নত দেশগুলো, এমনকি অনেক উন্নয়নশীল দেশেও তেলের ব্যবহার বন্ধ করা হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে বিদ্যুৎচালিত ট্রেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘বিদ্যুৎ উৎপাদনে ঢাকার একসময় হাহাকার ছিল। আজকে প্রায় ৯৩ ভাগ মানুষকে বিদ্যুৎ দিতে পারছি। যেসব মেগা প্রকল্প এবং যে সমস্ত বিদ্যুৎ কেন্দ্রগুলো নির্মিত হচ্ছে, তাতে আমাদের বিদ্যুতের কোনও অভাব থাকবে না।’

শেখ হাসিনা তার নেতৃত্বাধীন সরকারের সময় গত সাড়ে ১০ বছরের রেলের উন্নয়নের বিভিন্ন উদাহরণ তুলে ধরেন। তিনি অভিযোগ করেন, সবচেয়ে দুর্ভাগ্যজনক এটাই যে লাভজনক নয় বলে বিএনপি সরকারের আমলে পুরো রেল যোগাযোগটাই বন্ধ করে দিতে চেয়েছিল। অনেকগুলো ট্রেন ও লাইন বন্ধ করে দেওয়া হয়। আওয়ামী লীগ ক্ষমতায় যাওয়ার পর আলাদা মন্ত্রণালয় গড়ে তুলে সার্বিকভাবে রেলকে যোগাযোগ ব্যবস্থার কেন্দ্র হিসেবে গড়ে তোলার ব্যবস্থা নেওয়ার কথা বলেন তিনি।

উল্লেখ্য, রেলের উন্নয়নে গত ১০ বছরে বরাদ্দ করা হয়েছে প্রায় ৫০ হাজার কোটি টাকা।

Related Articles

Leave a Reply

Close
Close