দেশজুড়েপ্রধান শিরোনাম

মাহফিলে নিষেধাজ্ঞার অভিযোগ তুলে তোপে বিএনপির হারুন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ তাফসির মাহফিলে নিষেধাজ্ঞা আসার অভিযোগ তুলে জাতীয় সংসদে তোপের মুখে পড়লেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ। তার এ অভিযোগ বিএনপির চিরাচরিত ধর্মাশ্রিত রাজনীতির বহিঃপ্রকাশ বলে পাল্টা অভিযোগ করেন আওয়ামী লীগের সংসদ সদস্যরা। হারুনুর রশীদ জামায়াতিদের কথামতো সংসদে বিষয়টি উত্থাপন করেছেন বলেও আওয়ামী লীগের সংসদ সদস্যরা অভিযোগ করেন।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ সংবিধানের উদ্ধৃতি দিয়ে তাফসির মাহফিলে বাধা আসছে বলে অভিযোগ তোলেন। এরপর তার অভিযোগ খণ্ডন করে আওয়ামী লীগের সংসদ সদস্য ও সাবেক চিফ হুইপ আসম ফিরোজ এবং হুইপ আবু সাইদ আল মাহমুদ স্বপন বক্তব্য রাখেন।

হারুনুর রশীদ তার বক্তব্যে বলেন, আমাদের রাষ্ট্রধর্ম, ইসলাম আমরা মুসলমান। আজ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানরা তাদের সামাজিক অনুষ্ঠানে বিভিন্ন কর্মকাণ্ড প্রচার-প্রচারণা চালাচ্ছে। কিন্তু আমরা আজ যারা ইসলাম ধর্মের অনুসারী, তারা তাফসির মাহফিল করতে গেলে নিষেধাজ্ঞা আসছে, আপত্তি আসছে। যে সব বিষয়ে আপত্তি আসছে, আমাদের মুসলমানদের মধ্যে বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া সৃষ্টি হচ্ছে।

এসময় আওয়ামী লীগের সংসদ সদস্যরা তার বক্তব্যে আপত্তি জানাতে থাকলে হারুন তাদের উদ্দেশ্যে বলেন, আমার বক্তব্যে আপত্তি করবেন না। আমি অনুরোধ করবো আমাকে কথা বলার সুযোগ দিন। আপনারা এ বিষয়ে যত আপত্তি করবেন আপনাদের বিপক্ষে যাবে। দেশের শতকরা ৯০ শতাংশ মানুষ মুসলমান।

হারুনুর রশীদ আরও বলেন, আমরা কয়েকদিন থেকে লক্ষ্য করছি। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশেষ করে তাফসির মাহফিলে কোরআন হাদিসের আলোকে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্নরা তাফসির সর্ম্পকে যে আলোচনাগুলো করছেন সেগুলোকে বলা হচ্ছে আপত্তিজনক, অসলংগ্ন কথাবার্তা- এসব।

এসময় আওয়ামী লীগের সংসদ সদস্য ও সাবেক চিফ হুইপ আসম ফিরোজ বলেন, আমরা আওয়ামী লীগ সবাইকে ধর্ম পালন করার সমান সুযোগ দিয়ে থাকি। দেশের সব জায়গায় তাফসিল, ওয়াজ মাহফিল হচ্ছে। শুধু জামায়াতি কায়দায় মানুষকে যাতে শিক্ষা দেওয়া না হয়, জঙ্গিরাষ্ট্রে পরিণত করা না হয় সেটা আমরা মাঝে মধ্যে বলি। কিন্তু বিএনপির নেতা হারুনুর রশিদ জামায়াতিদের কথা মতো সংসদে এসব কথা উপস্থাপন করেছেন। সারা বিশ্বে ইসলামকে ব্যবহার করে জঙ্গি তৎপরতা চালানোর চেষ্টা চলছে। বাংলাদেশ জঙ্গি রাষ্ট্রে পরিণত হতে দিতে আমরা চাই না। আমরা সত্যিকার ইসলাম থাকুক এটা চাই।

আওয়ামী লীগের সংসদ সদস্য ও হুইপ আবু সাইদ আল মাহমুদ স্বপন বলেন, বিএনপি নেতা হারুনুর রশীদ সংবিধানের কিছু উদ্ধৃতি দিয়ে আগের মতো ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করেছেন। সংবিধানের অপব্যাখ্যা দিয়ে তিনি মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন। তাদের চিরাচরিত অভ্যাস এটা। তারা বলেন ধানের শীষে ভোট দিলে বেহেশত পাওয়া যাবে। নৌকায় ভোট দিলে বউ তালাক হয়ে যাবে। এটা তাদের চিরাচরিত রাজনীতি।

‘আগামী ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন। এই নির্বাচন সামনে রেখে ঢাকার মানুষকে বিভ্রান্ত করার জন্য হারুন একথার অবতারণা করেছেন। সারাদেশে ওরশ, ওয়াজ-মাহফিল, তাফসির হচ্ছে। অতীতেও হয়েছে। এখনও হচ্ছে। আমরা ওরশে বোমা হামলা হতে দেইনি। হারুনুর রশীদ যে আপত্তিকর বক্তব্য সংসদে দিয়েছেন। তা আমি প্রত্যাহারে দাবি জানাই।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close