খেলাধুলা

আইপিএলের প্রথম দল হিসেবে মুম্বাইয়ের বিদায়

ঢাকা অর্থনীতি ডেস্ক: চলতি আইপিএলে সর্বপ্রথম দল হিসেবে বাদ পড়লো মুম্বাই ইন্ডিয়ান্স। হায়দরাবাদের বিশাল জয়ে প্লে-অফের রেসের আগে ছিটকে গেলো হার্দিক পান্ডিয়ার দল। তবে সেই ম্যাচে জিতে তাদের পয়েন্ট ১২ হলেও রান রেটের দিক দিয়ে এগিয়ে চেন্নাই সুপার কিংস। তাই তো নিশ্চিত হলো পাঁচবারের চ্যাম্পিয়নদের আইপিএল স্বপ্ন। এখন শেষ দুই ম্যাচ তাদের জন্য শুধুই নিয়ম রক্ষার।

রোহিত শর্মার নেতৃত্বে পাঁচবারের চ্যাম্পিয়ন শিরোপা নিজেদের ঘরে তুলেছিলো মুম্বাই। অথচ সেই অধিনায়ককে সড়িয়ে মুম্বাইয়ের নতুন ক্যাপ্টেন বনে যান হার্দিক পান্ডিয়া। দর্শকদের দুয়ো ধ্বনি আর একের পর এক হারে এবার প্লে অফের দৌড়েই পৌঁছাতে পারলো না আইপিএলের ইতিহাসের অত্যন্ত সফল দলটি।

মূলত বুধবার রাতে লাখনৌ সুপার জায়ান্টসের মুখোমুখি হয় সানরাইজার্স হায়দরাবাদ। সেই ম্যাচে ট্রাভিস ও আভিষেক শর্মার ব্যাটিং তাণ্ডবে ১০ উইকেটের বিশাল জয় তুলে নেয় হায়দরাবাদ। আর তাতেই চলতি আসরে সবার আগে বিদায় নিয়ে কপাল পুড়লো হার্দিকের দলের। যদিও সেই ম্যাচে লাখনৌ জয় পেলে টিকে থাকতে পারতো মুম্বাই। তবে থাকতো নানা যদি কিন্তুর হিসেব। সেক্ষেত্রে শেষ দুই ম্যাচে জিতে ১২ পয়েন্ট নিয়ে রান রেটের হিসেবে প্লে অফের টিকিট কাটতেও পারতো মুম্বাই।

প্রশ্ন জেগেছে, এখন যদি শেষ দুটি ম্যাচে বাজিমাত করে মুম্বাই তাহলে ইকুয়েশনটা কি দাড়াচ্ছে? অর্থাৎ ১২ পয়েন্ট অর্জন করলেও মুম্বাই সেরা চারে থাকতে পারবে না। কারণ রান রেটে অনেক খানি পিছিয়ে তারা। ১২ ম্যাচ শেষে বর্তমানে তাদের পয়েন্ট ৮। আর রান রেট -০.২১২। অন্যদিকে চতুর্থ স্থানে থাকা চেন্নাই সুপার কিংসের ১১ ম্যাচে পয়েন্ট ১২ এবং তাদের রান রেট ০.৭০০।

মুম্বাইয়ের ১২ পয়েন্ট হলেও রানরেটে এগিয়ে চেন্নাই। যার ফলে নিশ্চিতভাবেই সবার আগে আইপিএল ২০২৪ মৌসুম থেকে বিদায় নিলো মুম্বাই।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close