বিশ্বজুড়ে

গাঁজা সেবনে শীর্ষে নিউইয়র্ক, করাচি ও নয়াদিল্লি

ঢাকা অর্থনীতি ডেস্ক: আপনি হয়তো অবাক হবেন? কিন্তু গাঁজা সেবনে বিশ্বের শীর্ষ শহর হলো  যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক। এরপরে রয়েছে পাকিস্তানের করাচি। অন্যদিকে তৃতীয় স্থানে রয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লি। গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে।

জার্মান ভিত্তিক এবিসিডি (অ্যাডোলেসেন্ট ব্রেন কন্টিনিটিভ ডেভেলপমেন্ট স্টাডি) নামের একটি সংস্থার করা মাদক সংক্রান্ত রিপোর্টে এ তথ্য উঠে এসেছে।

এবিসিডির প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে নিউইয়র্কে গাঁজা বিক্রি হয়েছে ৭৭.৪ মেট্রিক টন। অন্যদিকে পাকিস্তানের করাচিতে গতবছর গাঁজা বিক্রি হয়েছে প্রায় ৪২ মেট্রিক টন, অর্থাৎ প্রায় ৪২ হাজার কেজি।

অপরদিকে ভারতের দিল্লিতে ২০১৮ সালে গাঁজা বিক্রি হয়েছে প্রায় ৩৮.২ মেট্রিক টন, অর্থাৎ ৩৮ হাজার ২৬০ কেজি। দিল্লি ছাড়াও প্রথম দশে রয়েছে ভারতের আরো একটি শহর। মুম্বাই রয়েছে তালিকার ষষ্ঠ স্থানে। মুম্বাইয়ে গতবছর গাঁজা বিক্রি হয়েছে প্রায় ৩২.৪ মেট্রিক টন। স্বল্পমূল্যে গাঁজা বিক্রির শহরগুলোর মধ্যেও দিল্লীর অবস্থা শীর্ষ দশে।

সেবন করা এসব গাঁজার একটা অংশ চিকিৎসার কাজে ব্যবহৃত হলেও বেশিরভাগ যে, মাদক হিসেবে সেবন হয়েছে সে ব্যাপারে নিশ্চিত বিশেষজ্ঞরা।

এবিসিডির এই রিপোর্ট প্রকাশ্যে আসার পর ভারতের সমাজবিজ্ঞানীরা বলছেন, এই রিপোর্টেই প্রমাণিত হচ্ছে, আমাদের যুবসমাজ বিপথে চালিত। দিল্লিতে প্রায় প্রতিনিয়তই ধর্ষণ, শ্লীলতাহানির মতো ঘটনার খবর পাওয়া যায়। এর একটা বড় কারণ যে মাদক, তা নিয়ে কোনো সংশয়ই নেই।

Related Articles

Leave a Reply

Close
Close