দেশজুড়েপ্রধান শিরোনামশেয়ার বাজার

মুনাফা কমেছে গ্রামীণফোনসহ শীর্ষ ৫ কোম্পানির

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানিগুলোর বেশির ভাগের মুনাফা কমেছে। তালিকাভুক্ত ১৩টি কোম্পানির মধ্যে ৯টি ২০২২ সালের আর্থিক বিবরণী প্রকাশ করেছে। এর মধ্যে পাঁচটি কোম্পানির মুনাফায় নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে। বাকি চারটি কোম্পানির মুনাফা বেড়েছে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, গত এক বছরে এসব প্রতিষ্ঠানের উৎপাদন খরচ যেমন বেড়েছে, তেমনি বিশ্ববাজারে কাঁচামালের ঊর্ধ্বগতি এবং মার্কিন ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে কোম্পানিগুলো ক্ষতির সম্মুখীন হয়েছে। চেয়ারম্যান ও পুঁজিবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে বিশ্ববাজারে কাঁচামালের মূল্যবৃদ্ধির কারণে এসব প্রতিষ্ঠানের উৎপাদন খরচ ও অন্যান্য ব্যয় অস্বাভাবিকভাবে বেড়েছে। এ ছাড়া টাকার বিপরীতে ডলারের মূল্যবৃদ্ধির কারণেও এসব প্রতিষ্ঠানকে অতিরিক্ত অর্থ ব্যয় করতে হয়েছে। ফলে গত বছর এসব কোম্পানির লোকসান হয়েছে।

ইলেকট্রনিকস নির্মাতা প্রতিষ্ঠান সিঙ্গার বাংলাদেশের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে কোম্পানির নিট মুনাফা ছিল ৫১ কোটি টাকা। ২০২২ সালে মুনাফা নেমে এসেছে ৭ কোটি ৩১ লাখ টাকায়।

কোম্পানিটি জানিয়েছে, গত এক বছরে তাদের উৎপাদন খরচ বেড়েছে যেকোনো সময়ের চেয়ে বেশি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে কাঁচামালের মূল্যবৃদ্ধি, পণ্য পরিবহনে অতিরিক্ত ব্যয় এবং টাকার অবমূল্যায়নের কারণে তাদের মুনাফায় প্রভাব পড়েছে।

লিন্ডে বাংলাদেশ লিমিটেড কয়েক বছরের মধ্যে সবচেয়ে কম মুনাফা অর্জন করেছে ২০২২ সালে। কোম্পানিটি ২০২১ সালে ১২২ কোটি ৫৮ লাখ টাকা মুনাফা করে। আর ২০২২ সালে ২৮ শতাংশ কমে সেটি দাঁড়িয়েছে ৮৮ কোটি ৩২ লাখ টাকা।

টাইলস, স্যানিটারিওয়্যার ও চীনামাটির পণ্য উৎপাদনে নেতৃস্থানীয় প্রতিষ্ঠান আরএকে সিরামিকস। উৎপাদনক্ষমতা বাড়ানোর জন্য গত দুই বছরে উল্লেখযোগ্য বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি। তারপরও ২০২২ সালে মুনাফা সংকুচিত হয়েছে। নিট মুনাফা ২৫ দশমিক ৫০ শতাংশের বেশি কমে দাঁড়িয়েছে ৬৭ কোটি টাকায়। আগের বছরে এটি ছিল ৯০ কোটি টাকা।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, সারা বছর তাদের একাধিক সংকট মোকাবিলা করতে হয়েছে। এর মধ্যে গ্যাসের ঘাটতি, কাঁচামালের মূল্যবৃদ্ধি এবং অস্থিতিশীল মুদ্রা লেনদেনের কারণে উৎপাদনে ব্যাপক প্রভাব পড়েছে।

সিরামিক শিল্প গ্যাসের ওপর অনেক বেশি নির্ভরশীল। পণ্য উৎপাদনের জন্য উচ্চ প্রবাহের গ্যাস সরবরাহের প্রয়োজন হয়। কিন্তু সাম্প্রতিক সময়ে চাহিদা অনুসারে গ্যাস পাওয়া যাচ্ছে না বলে জানানো হয়েছে।

ডেটল ও লাইজল জীবাণুনাশক প্রস্তুতকারক প্রতিষ্ঠান রেকিট বেনকিজারের (বাংলাদেশ) ২০২২ সালে মুনাফা হয়েছে ৬৫ কোটি ৯১ লাখ টাকা। যা আগের বছরের তুলনায় প্রায় সাড়ে ১৮ শতাংশ কম। ২০২১ সালে নিট মুনাফা ছিল ৮০ কোটি ৮১ লাখ টাকা।

দেশের বৃহত্তম টেলিকম অপারেটর গ্রামীণফোনের ২০২২ সালে নিট মুনাফা ১২ দশমিক শূন্য ৯ শতাংশ কমেছে। যদিও একই সময়ে তাদের আয় ৫ দশমিক ১২ শতাংশ বেড়েছে। কোম্পানির মুনাফা ৩ হাজার ৯ কোটি টাকায় নেমে এসেছে, যা আগের বছর ৩ হাজার ৪১২ কোটি টাকা ছিল।

অন্যদিকে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশের কর-পরবর্তী মুনাফা আগের বছরের চেয়ে ১৯ দশমিক ৪০ শতাংশ বেড়েছে। মুনাফা হয়েছে ১ হাজার ৭৮৭ কোটি টাকা, যা আগের বছর ছিল ১ হাজার ৪৯৬ কোটি টাকা।

বেড়েছে লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেডের মুনাফাও। ২০২১ সালে কর-পরবর্তী মুনাফা ছিল ৩৫০ কোটি ৭৬ লাখ ৩১ হাজার টাকা, যা ২০২২ সালে বেড়ে দাঁড়িয়েছে ৪৪৬ কোটি ৭ লাখ ২০ হাজার টাকা।

ম্যারিকো বাংলাদেশের মুনাফা বেড়েছে ১৪ দশমিক ৩০ শতাংশ। ২০২১ সালে ৩১০ কোটি ৯০ লাখ টাকার বিপরীতে ২০২২ সালে মুনাফা হয়েছে ৩৫৫ কোটি ৪০ লাখ টাকা।

মুনাফায় প্রবৃদ্ধি হয়েছে বার্জার পেইন্টসেরও। ২০২১ সালে কোম্পানিটির মুনাফা হয়েছিল ২৫৪ কোটি ৮৭ লাখ ৮৮ হাজার টাকা। পরের বছর তা বেড়ে দাঁড়ায় ২৭৭ কোটি ৬০ লাখ ৯২ হাজার টাকায়। অর্থাৎ ২০২২ সালে মুনাফা বেড়েছে ২২ কোটি ৭৩ লাখ ৪ হাজার টাকা।

অন্যদিকে ইউনিলিভার কনজ্যুমার কেয়ার লিমিটেড, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ ও বাটা শু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড ও রবি আজিয়াটা লিমিটেড ২০২২ সালের পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করেনি।

Related Articles

Leave a Reply

Close
Close