রাজস্বশিল্প-বানিজ্য

মোবাইল কোম্পানিকে বিশেষ ছাড় দিল এনবিআর

ভ্যাট কমিয়ে অর্ধেক, এটি ভ্যাট আইনের পরিপন্থি, দাবি বিশেষজ্ঞদের

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দেশের মোবাইল ফোন কোম্পানিগুলোর জন্য চতুর্থ প্রজন্মের (ফোরজি) লাইসেন্স ও তরঙ্গ বরাদ্দের বিপরীতে ভ্যাট (মূল্য সংযোজন কর) বিদ্যমান ১৫ শতাংশ থেকে কমিয়ে অর্ধেক করেছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। মঙ্গলবার এ বিষয়ে একটি বিশেষ আদেশ জারি করা হয়েছে।

এই আদেশের ফলে মোবাইল ফোন কোম্পানিগুলো বিটিআরসির (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন) কাছ থেকে এ সংক্রান্ত লাইসেন্স নেওয়ার ক্ষেত্রে যে ফি বা চার্জ পরিশোধ করবে, তার ওপর ভ্যাট অর্ধেক কমে যাওয়ায় বিপুল পরিমাণ অর্থ সাশ্রয় হবে। মূলত ১৫ শতাংশ ভ্যাট আদায় করতে হলে বিটিআরসিকে ভ্যাট নিবন্ধন দিতে হয়। আবার বিটিআরসির ভ্যাট নিবন্ধন থাকলে মোবাইল ফোন কোম্পানিগুলো প্রদেয় ভ্যাটের বিপরীতে রেয়াত দাবি করতে পারত। ফলে বিপুল অঙ্কের রাজস্ব কমে যাওয়ার আশঙ্কায় বিটিআরসিকে নিবন্ধন দিচ্ছিল না এনবিআর। এ নিয়ে এনবিআর, বিটিআরসি ও মোবাইল ফোন কোম্পানিগুলোর মধ্যে বছরের পর বছর ধরে মতবিরোধ চলে আসছিল। ইস্যুটি এখন আদালতের সিদ্ধান্তের অপেক্ষায়।

অন্যদিকে একই কারণে মোবাইল ফোন কোম্পানিগুলো আদালতের দ্বারস্থ হওয়ায় ২০১৯ সাল থেকে আটকে রয়েছে বিপুল অঙ্কের রাজস্ব। এনবিআরের কর্মকর্তারা বলছেন, মূলত মামলার ঝামেলা এড়িয়ে কিছুটা ছাড় দিয়ে হলেও রাজস্ব আদায় করার লক্ষ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এনবিআরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, উপকরণ কর রেয়াত সংক্রান্ত ঝামেলার কারণে মোবাইল ফোন কোম্পানিগুলোর কাছ থেকে বিপুল পরিমাণ কর আদায় হচ্ছিল না। এখন হ্রাসকৃত হার হওয়ায় আইন অনুযায়ী তারা আর রেয়াত চাইতে পারবে না। ফলে ভ্যাটের অর্থ তারা আর আটকে রাখতে পারবে না। জানা গেছে, গ্রামীণফোন ও বাংলালিংক হ্রাসকৃত হারে ভ্যাট নির্ধারণের জন্য আবেদন করেছিল।

অবশ্য ভ্যাট আইন বিশেষজ্ঞরা বলছেন, ভ্যাট আইনের মূল উদ্দেশ্যই হলো সংযোজিত মূল্যের ওপর কর এবং উপকরণ কর রেয়াতের সুযোগ। এনবিআরের নতুন ভ্যাট আইন প্রণয়নের সঙ্গে যুক্ত একজন কর্মকর্তা ইত্তেফাককে বলেন, কারো যদি আইন মেনে উপকরণ কর রেয়াত নেওয়ার সুযোগ থাকে, তাকে অবশ্যই সে সুযোগ দিতে হবে। রাজস্ব কমে যাওয়ার ভয়ে (উপকরণ কর রেয়াত না দেওয়া) যদি ভ্যাট নিবন্ধন না দেওয়া হয়, তা আইনের ব্যত্যয়। এমনকি প্রমিত হারের বদলে (১৫ শতাংশ) রেয়াতের সুযোগ আটকে দিতে যে ভ্যাট কমিয়ে দেওয়া হলো, তাও ভ্যাট আইনের নীতির সঙ্গে সাংঘর্ষিক।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close