প্রধান শিরোনামরাজস্ব

মোবাইল খরচ কমছে, থাকছে না বাড়তি সম্পূরক শুল্ক

ঢাকা অর্থনীতি ডেস্কঃ গ্রাহক অসন্তোষ আর অপারেটরদের আপত্তির বিষয়টি বিবেচনায় নিয়ে মোবাইল ফোন সেবার ওপর বাড়তি সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব প্রত্যাহার করা হচ্ছে। এতে আগের মতোই ১০ শতাংশ সম্পূরক শুল্ক থাকবে। ফলে মোবাইলে ১০০ টাকা রিচার্জ করলে গ্রাহক ৭৮ টাকা ব্যবহার করতে পারবেন। এনবিআর সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রস্তাবিত বাজেটে মোবাইল সেবার ওপর সম্পূরক শুল্ক বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করেছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। বাজেট ঘোষণার সঙ্গে সঙ্গেই সব ধরনের সম্পূরক শুল্ক কার্যকর হয়ে যায়। ফলে মোবাইল ফোনে কথা বলা, খুদে বার্তাসহ অন্যান্য সেবায় ১৫ শতাংশ ভ্যাট, ১ শতাংশ সারচার্জ, ১৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়। সব মিলিয়ে এখন ১০০ টাকা রিচার্জ করলে সরকার পায় ২৫ টাকা।

আগামীকাল সোমবার জাতীয় সংসদে ২০২০ সালের অর্থবিল পাস করার সময় অর্থমন্ত্রী বাড়তি সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব প্রত্যাহার করে নিতে পারেন।

এর আগে ১৬ জুন রাতে বাজেট নিয়ে এক ভার্চুয়াল আলোচনায় পরিকল্পনা মন্ত্রী আবদুল মান্নান বলেছিলেন, মোবাইল কল ও ইন্টারনেটের ওপর সামান্য চার্জ ধরলে বেশি রাজস্ব পাওয়া যাবে এই আশায় সরকার চার্জ আরোপ করেছে। কিন্তু যুবক তরুণ এবং গ্রামে যারা ইন্টারনেট ব্যবহার করেন, এটা তাদের ওপর চাপ হতে পারে।

তিনি বলেন, আমার মনে হয় সরকারের উচ্চ মহলে এটা হিট করেছে। এটা আলোচনা হবে, সংসদেও আলোচনা হবে। আমার মনে হয় একটা সমাধান হবে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close