প্রধান শিরোনামশিল্প-বানিজ্য

নিজ নামে প্রকল্প গ্রহণ না করতে প্রধানমন্ত্রীর নির্দেশনা

ঢাকা অর্থনীতি ডেস্ক: নিজের নামে প্রকল্প গ্রহণ না করতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, সরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো পুঁজিবাজারে অন্তর্ভুক্ত করতে হবে।

বৃহস্পতিবার (৯ মে) সকালে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) তিনি এসব অনুশাসন দেন।

আজকে একনেক সভায় অনুমোদনের জন্য ১০টি প্রকল্প উপস্থাপন করা হয়। প্রধানমন্ত্রী ১০টি প্রকল্পই অনুমোদন দিয়েছেন। এগুলো বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৫৬৩ কোটি টাকা। ১০টি প্রকল্পের ব্যয়ের মধ্যে ৫ হাজার ২০৩ কোটি টাকা সরকারি তহবিল থেকে এবং ৩৬০ কোটি ৪৭ লাখ টাকা বৈদেশিক ঋণ থেকে পাওয়া যাবে।

একনেক বৈঠকে অনুমোদন পাওয়া খুলনা মেডিকেল কলেজ প্রকল্প থেকে ‘শেখ হাসিনা’ নামটি বাদ দেয়ার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। পরবর্তীতে উপস্থিত সবার অনুরোধে এ প্রকল্পে তার নামটি থাকলেও আগামীতে কোনো প্রকল্পে নিজের নাম না দিতে সরকারপ্রধানের কাছ থেকে নির্দেশ আসে।

একনেকে পাশ হওয়া প্রকল্প থেকে বুঝা যায়, অর্থবছরের শেষ সময়ে এসে অবকাঠামো খাতের উন্নয়নে জোর দিয়েছে সরকার। খুলনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি চট্টগ্রাম মেডিকেল কলেজের বার্ন ইউনিট নির্মাণ করা হবে। নতুন বাজেট পেশের আগে এই সভায় গ্রামীণ অবকাঠামো উন্নয়নেও গুরুত্ব দেয়া হয়। অনুমোদন পেয়েছে বরিশাল, পিরোজপুর ও ঝালকাঠি জেলার পল্লী ও গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close