দেশজুড়ে

অপরাধ কমাতে সুন্দরবনে ‘ড্রোন’ ব্যবহারের পরিকল্পনা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ সুন্দরবনে অপরাধ কমাতে ড্রোনের সাহায্যে মনিটরিংয়ের পরিকল্পনা করছে বনবিভাগ। এছাড়া লোকালয়ে বাঘের প্রবেশ ঠেকাতে সুন্দরবনের পাশে নেট দিয়ে বেড়া দেয়ার উদ্যোগও নেয়া হয়েছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার জানান, “আধুনিক প্রযুক্তি ব্যবহার করে সুন্দরবনসহ উপকূলীয় অঞ্চলে নিরাপত্তা বাড়ানোর সকল পদক্ষেপ নেয়া হচ্ছে। সুন্দরবনে প্রতিটি চরে একটি করে পুকুর খননের উদ্যোগ নেয়া হবে।”

সূত্র মতে, সুন্দরবনে গাছ কাটা, নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরা, এমনকি রয়েল বেঙ্গল টাইগার শিকারের মতো  রকম নানা অপরাধ সংঘটিত হয়ে আসছে। রয়েছে জলদস্যু ও বনদস্যুদের তৎপরতাও। এসব অপরাধ দমনে টহলের পাশাপাশি ড্রোন দিয়ে সুন্দরবন মনিটরিংয়ের পরিকল্পনা করছে বন বিভাগ। ড্রোন পরিচালনায় কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের খুলনা বিভাগীয় বন কর্মকর্তা মো. মদিনুল আহসান বলেন, “নতুন একটি প্রকল্প সরকারের কাছে উপস্থাপন করেছি। যাতে সুন্দরবনের বাইরে বাঘ বেরিয়ে আসতে না পারে। সে জন্য সুন্দরবন লাগোয়ায় জাল স্থাপন করা হবে। এছাড়াও সুন্দরবন পর্যবেক্ষণে আধুনিক প্রযুক্তির ব্যবহারের বিষয়টি থাকবে প্রকল্পে।”

ইতোমধ্যে সুন্দরবনের ভারতীয় অংশে এ দু’টি পদক্ষেপ নিয়েছে দেশটির বনবিভাগ; যাতে সুফলও মিলেছে।

Related Articles

Leave a Reply

Close
Close