জীবন-যাপন

যেভাবে ওবেসিটি রোগ থেকে দূরে থাকবেন

ঢাকা অর্থনীতি ডেস্ক: ওবেসিটি হলো এমন একধরনের রোগ যাতে শরীরে অতিরিক্ত স্নেহ বা চর্বিজাতীয় পদার্থ জমা হয় এবং স্বাস্থ্যের ওপর এর ক্ষতিকারক প্রভাব পড়ে। এর সোজা বাংলা অর্থ হলো মুটিয়ে যাওয়া বা অতি স্থূলতা।

শরীরে ওবেসিটি রোগ বাসা বাঁধলে হৃদরোগ, রক্তচাপের সমস্যা, কোলেস্টেরলের সমস্যাসহ আরও অনেক জটিল রোগ দেখা দিতে পারে শরীরে। এ ছাড়া ডায়াবেটিস, ক্যানসার এবং অস্টিওআর্থারাইটিস রোগের ঝুঁকিও বাড়ে। এই রোগের ফলে আয়ু কমে যেতে পারে এবং একই সঙ্গে শারীরিক নানা সমস্যা দেখা দিতে পারে।

গবেষকরা মনে করেন, কেবল বেশি খাওয়া আর কায়িক পরিশ্রমের ঘাটতির জন্যই মানুষ মোটা হয় না। আমাদের শরীরের সঙ্গে খাদ্যাভ্যাসের একটি নিবিড় সম্পর্ক রয়েছে। প্রতিদিন আমরা কোন খাবার খাচ্ছি তার ওপরই নির্ভর করে আমাদের স্বাস্থ্য।

প্রতিদিনের খাবার তালিকা থেকে কোন কোন খাবার বাদ দিলে মৃত্যুর ঝুঁকি কমবে এবং বেশিদিন সুস্থভাবে বেঁচে থাকা সম্ভব হবে এ প্রসঙ্গে বিশেষজ্ঞরা বলেন, যারা আমিষ খাবার খান তাদের প্রতিদিনের ডায়েটে কোনোরকম প্রসেসড ফুড রাখা একেবারেই স্বাস্থ্যের জন্য সঠিক নয়।

মিষ্টান্ন, ভাজাপোড়া, ‘জাংকফুড’, প্যাকেটজাত কিংবা পরিশোধিত খাবার এড়িয়ে চলুন। অ্যালকোহল পরিহার করুন। রেড মিট, মুরগির মাংসের প্রসেসড ফুড খাদ্য তালিকায় রাখলে এতে থাকা ক্ষতিকর উপাদান ওবেসিটির সমস্যা বৃদ্ধি করে। আর এই ওবেসিটির মাধ্যমে বাড়ে মৃত্যুর ঝুঁকিও।

বিশেষজ্ঞদের মতে, সুস্থ থাকতে প্রতিদিনের খাবারের তালিকায় শস্যদানা, সবুজ শাকসবজি, ফল এবং বিভিন্ন প্রকারের সবজি রাখা দরকার। খাবারের প্লেট ছোট আর গ্লাস বড় করুন। পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। পাশাপাশি খাবারে লবণ এবং চিনির ব্যবহারও কমিয়ে আনা দরকার। খাবার খাওয়ার ক্ষেত্রে এই সব দিকে খেয়াল রাখলে অসময়ে মৃত্যুর ঝুঁকি অনেকটাই কমে যাবে।

Related Articles

Leave a Reply

Close
Close