জীবন-যাপন

যে খাবার খেলে সহজেই রাগ নিয়ন্ত্রণে আসবে

ঢাকা অর্থনীতি ডেস্ক: অনেকেই আছেন যারা আদপে ঠান্ডা প্রকৃতির মানুষ। কিন্তু কোনো কারণে রেগে গেলে দিগ্বিদিক জ্ঞানশূন্য হয়ে পড়েন। নিজের রাগকে বশে আনতে পারেন না কিছুতেই। এ পরিস্থিতিতে শুধু সেই ব্যক্তিই নয়, বিড়ম্বনায় পড়েন আশপাশের মানুষও।

রাগ বোঝার জন্য আমাদের ভাবতে হবে যে এটি আমাদের মধ্যে কী ধরনের শারীরিক পরিবর্তন ঘটায়, এর ফলে আমাদের আচরণে কী পরিবর্তন আসে, ক্রোধের বশবর্তী হয়ে আমরা কী চিন্তা করি এবং কী চিন্তা করতে পারি না।

যুক্তরাষ্ট্রের উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর রায়ান মার্টিন, যিনি ক্রোধ বিষয়ে গবেষণা করেন। তার মতে, রাগ হলে মানুষের সহানুভূতিশীল স্নায়ুবিক কার্যক্রম শুরু হয়। রাগ হলে আপনার হৃৎস্পন্দন বেড়ে যায়, শ্বাস-প্রশ্বাস ঘন হয়ে যায়, আপনি ঘামতে শুরু করবেন এবং পরিপাক ক্রিয়া ধীরগতিতে চলতে শুরু করে।

মানুষ যখন মনে করে যে তার সাথে অবিচার করা হচ্ছে, তখন শরীরের স্বাভাবিক প্রতিক্রিয়া হিসেবে এ ধরনের উপসর্গ প্রকাশ পায়।

কোনো বিশেষ একটি অবিচার বা অন্যায়ের বিষয়ে চিন্তা করা বা তার বিরুদ্ধে প্রতিক্রিয়া প্রকাশ করার সময় অন্য কোনো বিষয় নিয়ে মানুষের মস্তিষ্ক চিন্তা করতে চায় না – এটিও অভিযোজনেরই অংশ।

তাই রাগ নিয়ন্ত্রণ করতে না পরলেই মহাবিপদ। রাগ নিয়ন্ত্রণে অনেকেই অনেক রকম কৌশল অবলম্বন করে থাকেন। অনেকেই ভরসা রাখেন সকালে উঠে ধ্যান করায়। তবে কয়েকটি খাবার রয়েছে, যেগুলো প্রতিদিনের খাদ্য তালিকায় রাখলে রাগ নিয়ন্ত্রণে থাকে সহজেই।

রাগ কমাতে যা খাবেন:

আলু: কার্বোহাইড্রেট ও ভিটামিন বি সমৃদ্ধ আলু রক্তচাপ ও মানসিক স্ট্রেস কমাতে সাহায্য করে। তবে এক্ষেত্রে আলুর তরকারির পরিবর্তে আলু সিদ্ধ করে খেলে কাজ দেয় বেশি।

গ্রিন টি: সকালে কাজে বসার আগে মেজাজ সপ্তমে চড়ে থাকে? এ পরিস্থিতিতে এক কাপ গ্রিন টি মেজাজকে ঠান্ডা রাখতে সাহায্য করবে।

পিনাট বাটার ও আপেল: আপেলে আছে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট আর পিনাট বাটারে আছে ফ্যাট। পিনাট বাটারের সঙ্গে আপেল খেলে শরীরও সুস্থ থাকে। মেজাজও থাকে বশে।

কলা: ভিটামিন বি ও পটাশিয়াম সমৃদ্ধ কলা স্নায়ুকে শান্ত রাখতে সাহায্য করে। তাই যারা খুব তাড়াতাড়ি রেগে যান, তাদের জন্য প্রতিদিন একটি করে কলা খুব উপকারী।

চকোলেট: চকোলেট খুব দ্রুত রাগ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। রেগে গেলে একটুকরো চকোলেট মুখে ফেলতে পারেন। ম্যাজিকের মতো কাজ করবে। সূত্র: আনন্দবাজার

Related Articles

Leave a Reply

Close
Close