গার্মেন্টসপ্রধান শিরোনামশিল্প-বানিজ্য

রপ্তানির আয়ের টার্গেট ছাড়িয়ে গেছে পোশাকখাত

ঢাকা অর্থনীতি ডেস্ক: ১০ মাসেই অর্থবছরের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে রপ্তানিমুখী তৈরি পোশাকখাত। রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) দেওয়া হাল নাগাদ পরিসংখ্যানে এ তথ্য পাওয়া গেছে।

সোমবার (৯ মে) চলতি অর্থবছরের মাসভিত্তিক পণ্য রফতানি আয়ের হাল-নাগাদ তথ্য নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করে ইপিবি।

ইপিবি’র তথ্য বিশ্লেষণে দেখা যায়, চলতি অর্থবছরে (২০২১-২২) তৈরি পোশাক খাত থেকে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৫১৪ কোটি ডলার। সেখানে এপ্রিল পর্যন্ত প্রথম ১০ মাসে এ খাত থেকে আয় এসেছে ৩ হাজার ৫৩৬ কোটি ডলার। অর্থাৎ বাৎসরিক মোট লক্ষ্যমাত্রার চেয়ে এরই মধ্যে এই খাত থেকে ২২ কোটি ডলার বেশি আয় হয়েছে। এ আয়ের পরিমাণ গত অর্থবছরের প্রথম ১০ মাসের তুলনায় ৩৬ শতাংশ বেশি।

উল্লেখ্য, গত অর্থবছর (২০২০-২১) এই খাত থেকে মোট রপ্তানি আয় হয়েছিল ৩ হাজার ১৪৬ কোটি ডলার।

পোশাক শিল্পের দুইটি উপখাত ওভেন ও নীটওয়্যারের আলাদা আলাদা রফতানি আয়ের হিসাবে দেখা যায়, ওভেন থেকে চলতি অর্থবছরে মোট ১ হাজার ৫৬৩ কোটি ডলার রফতানি আয়ের লক্ষ্যমাত্রার বিপরীতে এপ্রিল পর্যন্ত আয় হয়েছে ১ হাজার ৬১২ কোটি ডলার আর নীটওয়্যার থেকে ১ হাজার ৯৫২ কোটি ডলারের লক্ষ্যমাত্রার বিপরীতে আয় এসেছে ১ হাজার ৯২৪ কোটি ডলার।

পণ্য রফতানি থেকে চলতি অর্থবছরের মোট আয়ের যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে; বর্তমান অর্জন সেই লক্ষ্যমাত্রারও খুব কাছাকাছি রয়েছে।

ইপিবির হিসাবে দেখা যাচ্ছে, চলতি অর্থবছরে পণ্য রপ্তানি থেকে মোট ৪ হাজার ৩৫০ কোটি ডলার আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে; সেখানে গত ১০ মাসে আয় হয়েছে ৪ হাজার ৩৩৪ কোটি ডলার। অর্থাৎ আর মাত্র ১৬ কোটি ডলার আয় হলেই চলতি বছর পণ্য রফতানি থেকে আয়ের লক্ষ্যমাত্রা পূরণ হয়ে যাবে। (সূত্র: সময়টিভি)

Related Articles

Leave a Reply

Close
Close