প্রধান শিরোনামশিক্ষা-সাহিত্য

রেজিস্ট্রার দেলোয়ারের হাত থেকে ১৮ বছর পর গণ বিশ্ববিদ্যালয়ের মুক্তি

নিজস্ব প্রতিবেদকঃ ছাত্রী ও প্রতিষ্ঠানের নারী কর্মীদের যৌন নিপীড়নসহ নানা অনিয়মের অভিযোগ ওঠার পর সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেনকে অব্যাহতি দেওয়া হয়েছে। গতকাল শনিবার রাজধানী ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতাল ভবনে গণবিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের জরুরি সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে তার অব্যাহতির বিষয়টি জানানো হয়।

২০০২ সালের ১ আগস্ট গণ বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার হিসেবে যোগদান করে দেলোয়ার হোসেন। এরপর থেকে তিলেতিলে গড়ে তোলে তার ক্ষমতার অপব্যবহারের স্রামাজ্য। ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি, নারী কেলেঙ্কারিসহ বিভিন্ন অপরাধের কথা ধীরে ধীরে ছড়িয়ে পড়তে থাকে। কিন্তু চাকরি ও মানসম্মান হারানোর ভয়ে ভুক্তভোগীদের চুপ করে থাকার কারণে ১৮ বছর বহাল তবিয়তেই ছিল রেজিস্ট্রার দেলোয়ার হোসেন।

তবে এবার পাপের ষোলকলা হিসেবে পূর্ণতা নিয়ে আসে ছাত্রীর সাথে ফোনালাপ ফাঁস। ফোনালাপ ফাঁসের সাথেসাথে সংবাদ মাধ্যমগুলোতে তা ফলাও করে প্রচারিত হয়। এর আগে ২০১৭ সালেও এক ছাত্রীকে মোবাইলে কুপ্রস্তাব দেয়ায় সংবাদ মাধ্যমে দেলোয়ারের নামে সংবাদ প্রচারিত হয়েছিল।

শনিবার (১২ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা শারমিন সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গণবিশ্ববিদ্যালয়ের সার্বিক অবস্থা বিবেচনায় এনে ট্রাস্টি বোর্ডের সব সদস্যের সম্মতিক্রমে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেনকে অব্যাহতি দেওয়া হয়েছে। ধানমন্ডি গণস্বাস্থ্য নগর হাসপাতাল ভবনের মেজর এ টি এম হায়দার বীর উত্তম মিলনায়তনে অনুষ্ঠিত গণবিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সভায় অন্যান্য সদস্যের মধ্যে অধ্যাপক ড. আমিরুল ইসলাম চৌধুরী, অধ্যাপক হোসনে আরা শাহেদ, অধ্যাপক আলতাফুন্নেসা, অধ্যাপক দিলারা চৌধুরী, ডা. জাফরুল্লাহ্ চৌধুরী এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু উপস্থিত ছিলেন। এ ছাড়া জুমের মাধ্যমে জরুরি সভায় যোগ দেন ট্রাস্টি বোর্ড সদস্য বিচারপতি মোহাম্মদ আব্দুর রউফ, ড. সালেহ্ উদ্দিন আহমেদ, অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, ওয়ালিউল ইসলাম এবং শিরীন পারভীন হক।

বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সভাপতি অধ্যাপক সিরাজুল ইসলাম বলেন, ‘নানা অনৈতিক কাজ ও দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় রেজিস্ট্রার দেলোয়ার হোসেনকে বিশ্ববিদ্যালয় থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি, নারী কেলেঙ্কারিসহ সব অভিযোগ ট্রাস্টি বোর্ডের আগে থেকেই জানা ছিল। করোনার কারণে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায়নি। এখন সব কাজকর্ম চলছে। ফলে এখন ব্যবস্থা নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়েছে। আজ থেকে (শনিবার) তার চাকরি থাকবে না।’

এ বিষয়ে জানতে অভিযুক্ত রেজিস্ট্রার দেলোয়ার হোসেনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন কেটে দেন।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close