তথ্যপ্রযুক্তি

বিকাশ-রকেটে ব্যালেন্স দেখার খরচ গ্রাহকের নয়: বিটিআরসি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বিকাশ-রকেট-নগদের মতো মোবাইল ফাইন্যান্সিয়াল অ্যাকাউন্টের ব্যালেন্স জানতে যে চার্জ বসানো হয়েছে তা গ্রাহককে দিতে হচ্ছে না বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

মঙ্গলবার (১৮ জুন) এক বিজ্ঞপ্তিতে বিটিআরসি জানায়, নতুন নির্দেশনায় যেসব চার্জের উল্লেখ রয়েছে তা এমএফএস সার্ভিস প্রোভাইডাররা মোবাইল ফোন অপারেটরগুলোকে দেবে। আর এসব চার্জ গ্রাহকের উপর আরোপের কোনো সুযোগ নেই।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মূল্য নির্ধারণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে অন্যতম হচ্ছে রেভিনিউ ও নন-রেভিনিউ জেনারেটিং ট্রান্সজেকশন এবং টেলিকম সম্পদের নেটওয়ার্ক ব্যবহার। এর উপর প্রতিটি সেশনের জন্য মূল্য নির্ধারণ করে ২০১৮ সালের ১৪ আগস্ট এমএফএসগুলোকে নির্দেশনা দেয়া হয়েছিল। সে হিসেবে গত ১০ মাস ধরে এমএফএসরা মোবাইল অপারেটরগুলোকে চার্জ দিয়ে আসছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এমএফএসগুলো ক্যাশ আউট, ক্যাশ ইন ইত্যাদি ট্রান্সজেকশনে আয় করে আর ব্যালান্স চেক, পিন নম্বর পরিবর্তন ইত্যাদি ট্রান্সজেকশনে কোনো আয় করে না। এখন উভয়ক্ষেত্রে আরোপিত প্রতি সেশনের মূল্য মোবাইল ফোন অপারেটরদের নেটওয়ার্ক ব্যবহার করার জন্য এমএফএস অপারেটরদের উপর প্রযোজ্য হচ্ছে।

‌’এতে নতুন করে গ্রাহকের উপর বাড়তি কোনো চার্জের সুযোগ নেই। তাই নতুন নির্দেশনায় কোনো গ্রাহক কোনোভাবেই ক্ষতিগ্রস্থ হবেন না’ উল্লেখ করে বিটিআরসি।

Related Articles

Leave a Reply

Close
Close