জীবন-যাপন

লেখক হুমায়ুন আজাদের ১৮তম মৃত্যুবার্ষিকী আজ

ঢাকা অর্থনীতি ডেস্ক: ভাষাবিজ্ঞানী ও সুপ্রতিষ্ঠিত লেখক, অধ্যাপক হুমায়ুন আজাদের ১৮তম মৃত্যুবার্ষিকী আজ। এর আগে ২০০৪ সালের ১২ আগস্ট জার্মানির মিউনিখ শহরে মারা যান তিনি।

হুমায়ুন আজাদ বাংলাদেশের অন্যতম প্রথাবিরোধী এবং বহুমাত্রিক লেখকদের মধ্যে ছিলেন অন্যতম। পল্লীপ্রেম, নর-নারীর প্রেম, প্রগতিবাদিতা, ধর্মনিরপেক্ষতা, সামরিক শাসন ও একনায়কতন্ত্রের বিরোধিতা এবং নারীবাদের জন্য ১৯৮০-এর দশক থেকে পাঠকগোষ্ঠীর দৃষ্টি আর্কষণ করতে সক্ষম হয়েছিলেন তিনি।

তবে রোষানলে পড়েন সংকীর্ণ মনের মানুষের। এ কারণে ২০০৪ সালে ২৭ ফেব্রুয়ারি বাংলা একাডেমির বইমেলা থেকে বাসায় ফেরার পথে একদল সন্ত্রাসী তাকে চাপাতি দিয়ে কুপিয়ে গুরুতর আহত করে।

এরপর হাসপাতালে ভর্তি হয়ে সুস্থ হয়ে ওঠার পর ওই বছরের ৭ আগস্ট একটি গবেষণা বৃত্তি নিয়ে তিনি জার্মানি যান। ঠিক এর পাঁচ দিন পরই ১২ আগস্ট মিউনিখের নিজ ফ্ল্যাটে তাকে মৃত অবস্থায় পাওয়া যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক হুমায়ুন আজাদের লেখার মধ্যে রয়েছে কবিতা, উপন্যাস, সমালোচনা ও ভাষাবিজ্ঞান বিষয়ক গ্রন্থ, কিশোর সাহিত্য, প্রবন্ধ সংকলন ইত্যাদি।

মৃত্যুর ঠিক আগে তিনি তিনটি চিঠি লিখেছিলেন তার সন্তানদের জন্য। অনুমান করা হয়, ওই লেখার অক্ষরগুলোই ছিল তার জীবনের শেষ লেখা। লেখার অঙ্গনে এমন লেখকের অনুপস্থিতি থাকলেও পাঠক সমাজের হৃদয়ের স্মৃতিতে চির অম্লান হয়ে থাকবে এই বলিষ্ঠ লেখক।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close