আমদানি-রপ্তানীপ্রধান শিরোনামব্যাংক-বীমাশিল্প-বানিজ্য

বাংলাদেশের অর্থনৈতিক পুনরুদ্ধার প্রত্যাশার চেয়েও বেশি শক্তিশালীঃ এডিবি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ করোনাকালীন সময়ে বাংলাদেশের অর্থনৈতিক পুনরুদ্ধার প্রত্যাশার চেয়েও বেশি শক্তিশালী হচ্ছে বলে জানিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বিগত কয়েক মাসে রফতানি ও রেমিটেন্সের ইতিবাচক ধারার ওপর ভর করে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ অনেক দ্রুত ঘুরে দাঁড়াচ্ছে।

বুধবার (৯ ডিসেম্বর) ম্যানিলা থেকে প্রকাশিত ‘এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুকের (এডিও) সাপ্লিমেন্ট, ডিসেম্বর ২০২০’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এডিবি।

প্রতিবেদনে এডিবি জানায়, চলতি (২০২০-২১) অর্থবছরে বাংলাদেশের মূল্যস্ফীতির গড় হার সাড়ে ৫ শতাংশের ঘরে থাকবে। তবে চলতি অর্থবছরের প্রথম ৪ মাসে দেশটির গড় মূল্যস্ফীতি বেড়ে ৫ দশমিক ৯ শতাংশে দাঁড়িয়েছে।

এতে আরো বলা হয়েছে, বাংলাদেশের অর্থনীতিতে মন্দার প্রাথমিক ধাক্কা এরই মধ্যে কেটে গেছে। করোনা মহামারির কারণে এপ্রিল থেকে জুনে দেশের অর্থনীতি চ্যালেঞ্জের চ্যালেঞ্জের মুখে পড়লেও দ্রুত পুনরুদ্ধার হচ্ছে। স্বাস্থ্য ও মহামারি পরিচালন ব্যবস্থার ওপর উল্লেখযোগ্য চাপ সত্ত্বেও সরকার উপযুক্ত অর্থনৈতিক প্রণোদনা ও সামাজিক সুরক্ষা ব্যবস্থার মাধ্যমে অর্থনীতিকে সুসংহত করেছে। দরিদ্র ও দুর্বলদের জন্য মৌলিক সেবা ও পণ্যাদি নিশ্চিত করেছে।
এদিকে এডিবির মতে, করোনা পরিস্থিতি কাটিয়ে আগামী অর্থবছরে দেশের অর্থনীতি পুনরুদ্ধারের পথে যাবে। এর আগে জুনে চলতি অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি সাড়ে ৪ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছিল এডিবি। আগামী অর্থবছরে তা বেড়ে সাড়ে ৭ শতাংশ হতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, রফতানি ও রেমিটেন্সের প্রবৃদ্ধি আশা দেখাচ্ছে। পুনরুদ্ধার টেকসই হওয়ার মাধ্যমে প্রত্যাশিত প্রবৃদ্ধির হার অর্জন সহায়ক হবে। ভ্যাকসিনের প্রাথমিক অ্যাকসেস এবং স্বাস্থ্য মহামারী ব্যবস্থাপনার ওপর অবিচ্ছিন্ন জোর এ পুনরুদ্ধারটি বজায় রাখতে সহায়তা করবে।

প্রতিবেদনে চলতি অর্থবছরে (২০২০-২১) বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি পূর্বাভাস দেয়া হয়নি। তবে সেপ্টেম্বরে প্রকাশিত এডিবি এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুকের (এডিও) হালনাগাদ প্রতিবেদনে চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৮ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দেয়া হয়েছিল।

এডিবি বলছে, সুচিন্তিত সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা এবং সরকারের উদ্দীপনা ব্যবস্থার দ্রুত বাস্তবায়ন প্রত্যাশিত পুনরুদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছে। তবে এই প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে প্রধান ঝুঁকি হল দীর্ঘমেয়াদি মহামারী ও বাংলাদেশের রফতানির গন্তব্য।

এডিবির মতে, রফতানি এবং রেমিটেন্সে সাম্প্রতিক অর্থনৈতিক সক্ষমতা, অর্থনৈতিক প্রণোদনা ও সামাজিক সুরক্ষার জন্য বিদেশি তহবিল সুরক্ষাসহ সরকারের সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনার ফলে এ পুনরুদ্ধার সম্ভব হয়েছে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close