স্বাস্থ্য

শীতকালে হার্ট অ্যাটাকের আশঙ্কা বেশি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ একটু একটু শীত পড়তে শুরু করেছে। আর শীত পড়তে না পড়তেই নানা সমস্যা যেন বেড়ে ওঠে। তার মধ্যে হার্ট অ্যাটাকের আশঙ্কাও প্রবল। এ সময় কাদের জন্য হার্ট অ্যাটাকে মৃত্যুর ঝুঁকি রয়েছে জানেন?

বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় শীতের সকালে ঘুম থেকে উঠেই বাথরুমে গিয়ে অনেকেরই হার্ট অ্যাটাক হয়ে যায়। কিন্তু কেন? এর পেছনে রয়েছে অনেক কারণ। এই বিপদের হাত থেকে বাঁচতে কী কী সতর্কতা মেনে চলতে হবে?

সমীক্ষায় দেখা গেছে, গরমকালের তুলনায় শীতকালে হাঁপানি, বাতের সমস্যা বাড়ার মতোই বেড়ে যায় হার্ট অ্যাটাকের ঝুঁকি। বিশেষজ্ঞরা বলছেন, শীতকালে আবহাওয়া পরিবর্তনের জেরে আমাদের শরীরেও নানা পরিববর্তন হয়। তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে হৃদযন্ত্রে অক্সিজেনের চাহিদা ও রক্ত সংবহনের বিষয়টিতেও পরিবর্তন হয়। অনেক সময় আমাদের হৃদযন্ত্র পর্যাপ্ত অক্সিজেন পায় না। এর পাশাপাশি রক্তচাপ, কোলেস্টেরলসহ একাধিক সমস্যাও মাথাচাড়া দেয়। তাই এই সময়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি থেকে বাঁচতে একটি সুস্থ ও নিয়ন্ত্রিত জীবনশৈলীর খুব প্রয়োজন।

বিশেষজ্ঞদের মতে, শীতের সঙ্গে মানিয়ে নিতে শরীরের রক্তনালি সংকুচিত হয়, যা ত্বকের তাপমাত্রা কমিয়ে ধমনীতে রক্তচাপ বাড়িয়ে দেয়। এর ফলে কাঁপুনি, মেটাবলিক রেট বেড়ে যাওয়া, এমনকি হার্ট অ্যাটাকের সমস্যাও হতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। বেশির ভাগ সুস্থ মানুষই এই পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে পারেন, সহ্যও করতে পারেন। কিন্তু যাদের করোনারি আর্টারিতে কোলেস্টেরল বা ফ্যাট জমার প্রবণতা থাকে তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায় এই সময়। শীতকালে শ্বাসনালির ইনফেকশন ও ইনফ্লুয়েঞ্জাও হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দেয়।

এই সময় ঠাণ্ডা আবহাওয়ার কারণে শরীরচর্চা ও পরিশ্রমও কম হয়, যা প্রভাবেও বেড়ে যায় হৃদরোগের আশঙ্কা। ২ লাখ ৮০ হাজার রোগীকে নিয়ে করা এক গবেষণার ফল প্রকাশিত হয়েছে বার্সেলোনার ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজি কংগ্রেসে। যাদের হৃদযন্ত্র দুর্বল, শীতের সময় তাদের অতিরিক্ত যত্নবান হতে হবে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close