স্বাস্থ্য

শীতে সুস্থ থাকতে যে ফলগুলো খাওয়া উচিত

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী, হার্ট ও ত্বক ভালো রাখতে সাহায্য করে। তাই প্রতিদিনের ডায়েটে ভিটামিন সি অন্তর্ভুক্ত করা জরুরি।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে ভিটামিন সি অত্যন্ত প্রয়োজনীয়। কারণ, ইমিউনিটি শক্তিশালী হলে তা কেবল বিভিন্ন রোগ থেকেই দূরে রাখে না, পাশাপাশি শ্বাসকষ্টজনিত সমস্যাও প্রতিরোধ করে।

ভিটামিন সি ফুসফুস ভালো রাখে। ভিটামিন সি গ্রহণের ফলে লাং ফাইব্রোসিস, ফুসফুস ক্যানসারের ঝুঁকি কমায়। শীতে যে ফলগুলো আপনার ডায়েটে রাখতে পারেন, যেগুলো প্রয়োজনীয় ভিটামিন সি সরবরাহ করতে পারে। আসুন জেনে নেই শীতে সুস্থ থাকতে যে ফলগুলো খাওয়া উচিত-

> আঙুরঃ আঙুর খেতে আমরা সবাই পছন্দ করি। এতে প্রচুর পুষ্টি রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীর থেকে টক্সিন বের করতে সহায়তা করে।

> বেদানাঃ বেদানা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এটি ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করে।

> স্ট্রবেরিঃ স্ট্রবেরি ভিটামিন, ফাইবার, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এবং জিরো কোলেস্টেরল ও ফ্যাট রয়েছে। তাই সুস্থ থাকতে স্ট্রবেরি খেতে পারেন।

> কমলালেবুঃ শীতকালীন এই ফল খেতে যেমন সুস্বাদু, তেমনই এতে রয়েছে প্রচুর পুষ্টিকর উপাদান। এতে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার রয়েছে।

> পেয়ারাঃ পেয়ারা স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close