জীবন-যাপন

শুধু ফুসফুস নয়, মানসিক স্বাস্থ্যের জন্যও খারাপ বায়ুদূষণ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বায়ু দূষণের দীর্ঘমেয়াদী প্রভাব বিষণ্নতার ঝুঁকি বাড়ায়। সায়েন্টিফিক জার্নালের JAMA নেটওয়ার্কে প্রকাশিত এক জোড়া নতুন গবেষণা একথা জানাচ্ছে। শুক্রবার জামা নেটওয়ার্কে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে বায়ু দূষণের উচ্চ মাত্রার দীর্ঘমেয়াদী এক্সপোজার প্রবীণদের মধ্যে বিষণ্নতার ঝুঁকি বাড়ায়। জামা সাইকিয়াট্রিতে প্রকাশিত অন্য গবেষণায় দেখা গেছে যে নিম্ন স্তরের বায়ু দূষণকারীর দীর্ঘমেয়াদী প্রভাবও বিষণ্নতা এবং উদ্বেগ বাড়ানোর জন্য দায়ী।

বায়ু দূষণ দীর্ঘদিন ধরে কার্ডিওভাসকুলার এবং শ্বাসযন্ত্রের রোগের সাথে যুক্ত। নতুন গবেষণা প্রমাণ করেছে যে এটি ক্রমবর্ধমান বায়ু দূষণ মানসিক স্বাস্থ্যকেও প্রভাবিত করে। প্রবীণ স্ক আমেরিকানদের উপর বায়ু দূষণের প্রভাব অধ্যয়নের জন্য, হার্ভার্ড এবং এমরি ইউনিভার্সিটির গবেষকরা মেডিকেয়ারে প্রায় নয় মিলিয়ন মানুষের ডেটা পরীক্ষা করেছেন,যার মধ্যে রয়েছে ৬৪ বছরের বেশি বয়সী মানুষ ।

মেডিকেয়ার দাবি অনুসারে, ২০০৫ থেকে ২০১৬ সালের অধ্যয়নের সময়কালে তাদের মধ্যে ১.৫২ মিলিয়নেরও বেশি মানুষ বিষণ্নতায় আক্রান্ত হয়েছিলেন ।গবেষকরা বলেছেন-“আমরা বায়ু দূষণের উচ্চ স্তরের দীর্ঘমেয়াদী এক্সপোজার এবং প্রবীণদের বিষণ্নতার ঝুঁকি বৃদ্ধির মধ্যে উল্লেখযোগ্য ক্ষতিকারক সম্পর্ক পর্যবেক্ষণ করেছি। ” আর্থ-সামাজিকভাবে সুবিধাবঞ্চিত ব্যক্তিদের মধ্যে বিষণ্নতার ঝুঁকি বেশি। কারণ তারা একই সাথে সামাজিক চাপ এবং বায়ু দূষণ সহ খারাপ পরিবেশগত অবস্থা উভয়েরই সংস্পর্শে আসে।গবেষকরা দূষণের মাত্রা নির্ণয় করেছেন এবং তাদের মেডিকেয়ার রোগীদের সাথে তুলনা করেছেন।

বায়ু দূষণকারী পদার্থগুলির মধ্যে ছিলো – ধুলো বা ধোঁয়া, নাইট্রোজেন ডাই অক্সাইড যা মূলত ট্র্যাফিক নির্গমন থেকে উদ্ভূত হয় এবং ওজোন যা গাড়ি, বিদ্যুৎ কেন্দ্র এবং শোধনাগার দ্বারা নির্গত হয়। গবেষকরা বলেছেন যে বয়স্করা তাদের ফুসফুস এবং স্নায়ু দুর্বলতার কারণে দূষণ-সম্পৃক্ত বিষণ্নতার সাথে বিশেষভাবে সংবেদনশীল হতে পারে। যদি প্রবীণদের মধ্যে বিষণ্নতা দেখা যায়, তবে গুরুতর পরিণতি হতে পারে, যেমন জ্ঞানীয় দুর্বলতা, শারীরিক অসুস্থতা। এমনকি মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। অন্য গবেষণায়, বৃটেন এবং চীনের গবেষকরা একাধিক বায়ু দূষণকারী পদার্থের দীর্ঘমেয়াদী এক্সপোজার এবং বিষণ্নতা ও উদ্বেগের ঘটনাগুলি পর্যবেক্ষণ করেছেন। তারা যুক্তরাজ্যের প্রায় ৩ লক্ষ ৯০ হাজার লোকের একটি গ্রুপের ওপর সমীক্ষা চালিয়ে দেখিয়েছেন বেশির ভাগ মানুষ বিষণ্নতা এবং উদ্বেগের ঝুঁকির মধ্যে রয়েছেন ।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close