দেশজুড়েপ্রধান শিরোনাম

শেখ হাসিনার জনসভায় ২৪ জন হত্যা: ৫ পুলিশের মৃত্যুদণ্ড

ঢাকা অর্থনীতি ডেস্ক: তিন দশক আগে চট্টগ্রামে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার জনসভায় গুলি চালিয়ে ২৪ জনকে হত্যার ঘটনায় পাঁচ আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (২০শে জানুয়ারি) বিকেলে চট্টগ্রামের বিশেষ জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক মো. ইসমাইল হোসেন এ রায় ঘোষণা করেন।

১৯৮৮ সালের ২৪শে জানুয়ারি চট্টগ্রামের লালদিঘী ময়দানে শেখ হাসিনার জনসভায় গুলি চালায় পুলিশ। এতে ২৪ জন নিহত এবং দুইশতাধিক নেতাকর্মী আহত হন। এ ঘটনার চার বছর পর ১৯৯২ সালের ৫ই মার্চ আইনজীবী শহিদুল হুদা মুখ্য মহানগর হাকিম আদালতে ৪৬ জনকে আসামি করে মামলা দায়ের করেন।

এই মামলায় অভিযুক্ত অন্য তিন পুলিশ সদস্য মারা যাওয়ায় তাদের মামলা থেকে অব্যাহতি দেয়া হয়েছে। এছাড়া জেসি মণ্ডল নামের এক আসামি পলাতক রয়েছে।

১৯৯৬ সালে আদালতের নির্দেশে মামলাটির তদন্ত শুরু করে সিআইডি। অভিযোগপত্রে তৎকালীন সিএমপি কমিশনার মীর্জা রকিবুল হুদাসহ আট পুলিশ সদস্যকে আসামি করা হয়। এ মামলায় মোট ১৬৮ সাক্ষীর মধ্যে ৫৩ জনের সাক্ষ্য নেয়া হয়।

রাষ্ট্রপক্ষের কৌঁসুলী সভু প্রসাদ বিশ্বাস রায় ঘোষণার পর বলেন, ‘৫৬ জন সাক্ষীর সাক্ষ্য শেষে আদালত পাঁচজনকে মৃত্যুদণ্ডের আদেশ দেন। তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন আদালত। পৃথক আরেকটি ধারায় মৃত্যুদণ্ড পাওয়া আসামিদের প্রত্যেককে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড, ৫০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close