ব্যাংক-বীমাশিল্প-বানিজ্য

বিশ্বে এটিএম মেশিনের সংখ্যা কমছে

ঢাকা অর্থনীতি ডেস্ক: সারা বিশ্বের অটোমেটেড টেলার মেশিন বা এটিএমের সংখ্যা ২০১৮ সালে প্রথমবারের মত হ্রাস পেয়েছে। বিশ্লেষকরা বলছেন, মোবাইল ফোনের মাধ্যমে অর্থ পরিশোধ সেবার বিস্তৃতি লাভ এবং আর্থিক খাতের একত্রীকরণের কারণে এমনটা ঘটেছে।

লন্ডনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান আরবিআর জানিয়েছে, গত বছর বিশ্বে এটিএম মেশিনের সংখ্যা এক শতাংশ কমে ৩২ লক্ষ ইউনিটে দাঁড়িয়েছে।

সবচেয়ে বেশি এটিএম মেশিন থাকা দেশ চীনে অনেক লোকজন তাদের স্মার্টফোনের মাধ্যমে অর্থবিহীন মূল্য পরিশোধ ব্যবস্থা বেছে নিচ্ছেন।

যুক্তরাষ্ট্র হল এটিএম মেশিনের দ্বিতীয় বৃহত্তম বাজার। বিভিন্ন ব্যাংকের শাখা বন্ধ হয়ে যাওয়া এবং ব্যাংকগুলোর একীভূতকরণের কারণে সেখানেও এটিএমের সংখ্যা হ্রাস পেতে দেখা গেছে।

চতুর্থ স্থানে থাকা জাপানে একদশকের মধ্যে প্রথমবারের মত এটিএমের সংখ্যা হ্রাস পেয়েছে। গতবছর ৫০০টি নগদ অর্থ প্রদানকারী মেশিনকে তাদের সেবাকার্যক্রম থেকে বাতিল করা হয়েছে।

তবে সবস্থানেই যে এটিএম মেশিনের সংখ্যা হ্রাস পাচ্ছে তা নয়। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং লাতিন আমেরিকার ক্রমবর্ধমান বাজারে এই মেশিনের সংখ্যা প্রকৃতপক্ষে বৃদ্ধি পাচ্ছে।

তবে, এই যোগ হওয়া মেশিনের সংখ্যা বিশ্বজুড়ে হ্রাস পেয়ে চলা এটিএম’এর সংখ্যা সামাল দেয়ার মত যথেষ্ট নয়। গবেষকরা মনে করছেন, এই ধারা অব্যাহত থাকবে।

Related Articles

Leave a Reply

Close
Close