দেশজুড়েশিক্ষা-সাহিত্য

সংস্কৃতিকর্মীদের হতাশ করা বাজেট : উদীচী

ঢাকা অর্থনীতি ডেস্ক: (২০২৩-২৪) প্রস্তাবিত বাজেট সাংস্কৃতিক জাগরণের অনুকূলে নয়। গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারের বাজেট আরও একবার দেশের সংস্কৃতিকর্মীদের হতাশ করেছে।

শুক্রবার (দুই জুন) বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী এক বিবৃতিতে বাজেট নিয়ে এই প্রতিক্রিয়া জানিয়েছে।

বাজেটের অন্তত ১ শতাংশ বরাদ্দের দাবি উপেক্ষিত হচ্ছে উল্লেখ করে এর তীব্র নিন্দা জানানো হয় বিবৃতিতে। উদীচীর সভাপতি অধ্যাপক বদিউর রহমান এবং সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে যৌথভাবে এ বিবৃতি দেন।

একটি সমাজ সংস্কৃতির ক্রমবর্ধমান বিকাশ ও উৎকর্ষ সাধনের মাধ্যমে টিকে থাকে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, দেশকে অসাম্প্রদায়িক, মৌলবাদমুক্ত, মানব চেতনাসম্পন্ন ধারায় পরিচালনা করা এবং প্রজন্মের মানবিক গুণাবলির উৎকর্ষ সাধনেও সংস্কৃতির অপরিহার্যতা অনস্বীকার্য। কিন্তু সংস্কৃতি চর্চার ক্ষেত্রটি বরাবরই উপেক্ষিত থাকছে। এবারও তার ব্যতিক্রম ঘটেনি।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে পেশ করা প্রস্তাবিত বাজেট নিয়ে প্রতিক্রিয়ায় উদীচীর বিবৃতিতে আরও বলা হয়, এত কম অর্থ বরাদ্দ করা হয়েছে যে সাধারণ মানুষের সংস্কৃতি চর্চার বা উপভোগের স্থান হিসেবে উন্মুক্ত মঞ্চ তৈরিতে কোনো বাজেট থাকবে না। এমনকি বর্তমানে যেসব উন্মুক্ত ক্ষেত্র রয়েছে, সেগুলোও অযত্ন–অবহেলায় নষ্ট হয়ে যাচ্ছে অথবা দখল করে নিচ্ছে অন্যান্য দপ্তর, ব্যক্তি বা গোষ্ঠী। কোথাও কোথাও আবার স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান মুক্তমঞ্চ বা মিলনায়তনগুলোকে নিজের আওতায় নিয়ে সেখানে আরোপ করছে অতিরিক্ত ভাড়া। সংস্কৃতি খাতে জাতীয় বাজেটের ন্যূনতম ১ শতাংশ বরাদ্দ দেওয়ার দাবি জানানো হয় বিবৃতিতে।

Related Articles

Leave a Reply

Close
Close