জীবন-যাপনস্বাস্থ্য

সকালের যে ৫ অভ্যাসে ওজন কমে

নিজস্ব প্রতিবেদক: সব মানুষই চায় আরাম-আয়েশি জীবন। কিন্তু মানুষের আয়েশি জীবনের চেয়ে সুস্থ্য জীবন বেশি প্রত্যাশা করা উচিত। নাগরিক আয়েশি জীবনে যে সমস্যাগুলো বেশি বৃদ্ধি পায় তার মধ্যে স্থূলতা বা মুটিয়ে যাওয়া অন্যতম। আর এই সমস্যা দিন দিন বেড়েই চলেছে।

কিন্তু জিমে যাওয়া, মেপে খাওয়াদাওয়া করা, হাঁটাহাঁটি, দৌড়ানো—এত এত চেষ্টার পরেও অনেক সময় ওজন কমতে চায় না। কিংবা কমলেও তা অনেকটা না কমার মতোই। ওজন কমানোর এই দীর্ঘ প্রক্রিয়ায় তখন অনেকেই ধৈর্য হারিয়ে ফেলেন। পুষ্টিবিদরা বলছেন, এত পরিশ্রম না করে সকালের কয়েকটি কাজের মধ্যেই লুকিয়ে রয়েছে ওজন কমানোর মন্ত্র।

ভোরে আলোতে নিজেকে দেখুন:
খুব সকালে ঘুম থেকে ওঠতে হবে। কেননা ভোরে ঘুম থেকে ওঠার উপকারিতা অনেক। এক জন প্রাপ্ত বয়স্ক মানুষের ৮ ঘণ্টা ঘুম যথেষ্ট। তার বেশি ঘুমালে হজমের গন্ডগোল দেখা দিতে পারে। দেরি করে ওঠার ফলে নির্দিষ্ট সময় ধরে শরীরচর্চা করা যায় না। ভেবেচিন্তে স্বাস্থ্যকর নাস্তা বানিয়ে খাওয়ার সময়ও থাকে না। ভোরে বিছানা ছাড়লে সময় নিয়ে ব্যায়াম, নাস্তা—সবই নিয়মমাফিককারা সম্ভব হয়।

মেডিটেশন:
মানষিক অবসাদ থেকে মুক্তি পেতে মেডিটেশনের কোনো বিকল্প নেই। সারা দিনের জন্য নিজেকে চনমনে রাখতে মেডিটেশন বা ধ্যান করতে পারেন। ৫-১০ মিনিট ধ্যান করে নিলে মন এবং মাথা শান্ত থাবে। শরীরের ভেতর থেকে শক্তি পাওয়া যাবে। প্রতিদিন ধ্যান করার অভ্যাসে ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

এক গ্লাস হালকা গরম পানি:
প্রতিদিন সকালে এক গ্লাস হালকা গরম পানি খেয়ে সকাল শুরু করলে অনেক উপকার পাওয়া যায়। বিশেষ করে ওজন কমাতে চাইলে গরম পানি বেশ কার্যকর। শরীরের যাবতীয় টক্সিন বের করে দিতে গরম পানির জুড়ি মেলা ভার।হজমের উন্নতিতেও দারুণ সাহায্য করে গরম পানি।
/একে

Related Articles

Leave a Reply

Close
Close