করোনাপ্রধান শিরোনামবিশ্বজুড়ে

ইন্ডিগো এয়ারলাইন ১০ শতাংশ কর্মী ছাঁটাই করছে

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ভারতের সর্ববৃহৎ বিমান পরিবহন সংস্থা ইন্ডিগো এয়ারলাইন তাদের মোট কর্মীর দশ শতাংশ ছাঁটাই করার কথা জানিয়েছে। করোনাভাইরাস কারণে কোম্পানির আয়ে বিশাল ঘাটতি হওয়ায় এমন সিদ্ধান্ত বলে জানিয়েছে সংস্থাটি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

করোনার বিস্তার রোধে বেশিরভাগ দেশে এখন বিমান চলাচল বন্ধ। এছাড়া ভ্রমণ নিষেধাজ্ঞা থাকায় যাত্রীও কমেছে আশঙ্কাজনক হারে। ফলে সংকটে পড়া বিশ্বের বিমান পরিবহন সংস্থাগুলো আয়-ব্যয়ে ভারসাম্য আনতে কর্মী ছাঁটাইয়ের এমন পথ বেছে নিয়েছে। সহসাই এই সংকট কাটছে না বলেই ধারণা।

গত জুনে ইন্ডিগো কর্তৃপক্ষ জানায়, তারা চল্লিশ বিলিয়ন রুপি (৫৩৩ মিলিয়ন ডলার) ব্যয় সংকোচন করবে। এছাড়া লিজিং সংস্থাগুলোতে পুরনো বিমানগুলো ফিরিয়ে দেওয়ার বিষয়টি নিয়ে দ্রুত কাজ করবে তারা; যাতে ব্যয় কিছুটা হলেও কমে।

ইন্ডিগোর প্রধান নির্বাহী রণজয় দত্ত এক বিবৃতিতে বলেছেন, ‘আমাদের আয়ে যে বিশাল ঘাটতি তৈরি হয়েছে এই ব্যয় সংকোচনের মাধ্যমে তার ভারসাম্য আনার ব্যাপারটি যে যথেষ্ট নয়, এটা স্পষ্ট।’ চাকরিচ্যুত কর্মীরা ক্ষতিপূরণ হিসেবে অর্থ পাবেন। এছাড়া নোটিশ দেওয়ার সময় পর্যন্ত বেতন পাবেন তারা।

গত মার্চের হিসাব অনুযায়ী ইন্ডিগোর মোট কর্মীর সংখ্যা ২৩ হাজার ৫৩১ জন। কোম্পানিটি বলছে, করোনার কারণে বিমান চলাচল প্রায় বন্ধ। তাদের মোট ২৫০টি বিমানের মধ্যে অল্প কয়েকটি এখন চলাচল করছে।

লকডাউন শিথিলের পর গত মে থেকে অভ্যন্তরীণ রুটে এক তৃতীয়াংশ বিমান চলাচল শুরু হয়ে ভারতে। চলতি মাসের শুরুতে দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ আন্তর্জাতিক রুটে যাত্রীবাহী ফ্লাইট চলাচলের ওপর নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধি করে ৩১ জুলাই পর্যন্ত।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close