প্রধান শিরোনামবিশ্বজুড়ে

সবরকম বিক্ষোভ সমাবেশ নিষিদ্ধ করলো তালেবান

ঢাকা অর্থনীতি ডেস্কঃ
আফগানিস্তানের নতুন তালেবান প্রশাসন জানিয়েছে অনুমতি ছাড়া কোনও ধরনের বিক্ষোভ ও সমাবেশ করা যাবে না। তালেবান প্রশাসনের অন্তর্বর্তী স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। আনাদোলু এজেন্সি থেকে এমন তথ্য পাওয়া গেছে।

গত ১৫ আগস্ট তালেবানরা কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর বিক্ষিপ্তভাবে কিছু বিক্ষোভের ঘটনা ঘটেছে। হেরাত, মাজার-ই-শরিফ এবং কাবুলের রাস্তায় অধিকারের দাবিতে বিক্ষোভ করে নারীরা। তবে এখন সেই বিক্ষোভ সমাবেশের রাশ টানতে চাইছে তালেবান প্রশাসন।

তালেবান সরকারের অন্তর্বর্তী স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, কেউ বিক্ষোভ বা সমাবেশ করতে চাইলে তাদের আগে অন্তর্বর্তী বিচার মন্ত্রণালয়ের অনুমতি নিতে হবে। এরপর তাদের নিরাপত্তা দেয়া হবে।

বিবৃতিতে বলা হয়, বিক্ষোভ ও সমাবেশের সময় এবং অন্যান্য বিস্তারিত বিষয় যথাযথ কর্তৃপক্ষকে অন্তত তিন ঘণ্টা আগে জানাতে হবে এবং তাদের অনুমতি নিতে হবে। বিক্ষোভের আড়ালে অল্প কিছু মানুষ নিরাপত্তা বিঘ্নিত এবং মানুষকে হয়রানি এবং স্বাভাবিক জীবন ব্যাহত করছে বলেও দাবি করা হয় বিবৃতিতে।

সেখানে আরও বলা হয়, আপাতত তাদের কোনও নাম বা পরিচয়ে বিক্ষোভ করা থেকে বিরত থাকা উচিত। কেউ যদি নিয়মের লঙ্ঘন করে তবে ‘প্রতিটি ঘটনার দায় লঙ্ঘনকারীদের ওপর বর্তাবে এবং তাদের গুরুতর আইনি পদক্ষেপের মুখোমুখি হতে হবে।’

/ আর এইচ এস

Related Articles

Leave a Reply

Close
Close