শিল্প-বানিজ্য

সবাই মিলে সংকট মোকাবিলার আহ্বান খাদ্যমন্ত্রীর

ঢাকা অর্থনীতি ডেস্ক: কষ্ট স্বীকার করে সবাই মিলে সংকট মোকাবিলা করার আহ্বান জানিয়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, দেশ গড়ার যুদ্ধে অপপ্রচার ঠেকিয়ে দিয়ে দেশাত্মবোধ নিয়ে কাজ করতে হবে।

সোমবার (১৫ আগস্ট) সকালে খাদ্য ভবনে জাতীয় শোক দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এসময় খাদ্যমন্ত্রী বলেন, সারাবিশ্বে যখন অর্থনীতি টালমাটাল অবস্থা, তখন দেশে পণ্যমূল্য বেড়ে যাওয়ার ইস্যুতে ঘোলা পানিতে মাছ শিকার করা চেষ্টা হচ্ছে। এ অস্থির সময় খাদ্যের কোনো সংকট নেই বলেও জানান মন্ত্রী।

এর আগে গতকাল রোববার (১৪ আগস্ট) সচিবালয়ে সংবাদকর্মীদের ১ সেপ্টেম্বর থেকে ৫০ লাখ পরিবারের জন্য খাদ্যবান্ধব কর্মসূচি ও খোলাবাজারে চাল বিক্রি (ওএমএস) কর্মসূচি চালু হওয়ার কথা জানান তিনি।

এ সময় চালের দাম বাড়ার বিষয়ে তিনি বলেন, ‘আমরা আশাবাদী, কারণ সামনে আমন উঠবে। আউশ ওঠার জন্য আমরা বসে থাকব না, আগামী ৩১ আগস্ট পর্যন্ত আমাদের বোরো সংগ্রহের শেষ সময়। আমরা ১ সেপ্টেম্বর থেকে ৫০ লাখ পরিবার বা ৪ কোটি মানুষের জন্য খাদ্যবান্ধব কর্মসূচি চালু করছি।’

১ সেপ্টেম্বর থেকে ওএমএস ও খাদ্যবান্ধব কর্মসূচি একসঙ্গে চালু হলে চালের দাম স্থিতিশীল অবস্থায় চলে আসবে উল্লেখ তিনি বলেন, ‘আমাদের সরকারি মজুত আছে, আমরা তো মানুষের জন্যই মজুত করি। যারা এ চাল নেবে তাদের তো বাজার থেকে আর চাল কিনতে হবে না। সেখানে তো আমরা ভরসা করতেই পারি।’

উল্লেখ্য, খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় বছরের ৫ মাস (মার্চ-এপ্রিল, সেপ্টেম্বর-নভেম্বর) পরিবারপ্রতি ১৫ টাকা কেজি দরে মাসে ৩০ কেজি করে চাল দেয়া হয়। অন্যদিকে ওএমএস কর্মসূচির আওতায় যে কেউ ডিলারের কাছ থেকে ৩০ টাকা কেজি দরে সর্বোচ্চ ৫ কেজি চাল কিনতে পারেন।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close