তথ্যপ্রযুক্তি

হাইটেক পার্কের সঙ্গে কাজ করবে জাপানের ফুজিৎসু

ঢাকা অর্থনীতি ডেস্কঃ তথ্য প্রযুক্তি খাতে দক্ষ মানবসম্পদ গড়ে তোলার পাশাপাশি বাংলাদেশে আইসিটি সেবা ও পণ্য বিশ্ব বাজারে সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি সই করেছে জাপানের ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউট।

সোমবার (১৭ জুন) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে চুক্তি স্বাক্ষর করেন ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউটের সভাপতি শিনজো কাগাওয়া ও হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।

হোসনে আরা বেগম বলেন, চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় বাংলাদেশের মানব সম্পদকে উচ্চতর প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলতে ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউট বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করবে। এসব প্রশিক্ষণের কোর্স কারিকুলামের মধ্যে থাকবে বিগ ডেটা, ডেটা সায়েন্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং, আইওটি, রোবোটিক্স, ব্লক চেইন, সাইবার সিকিউরিটি।

তিনি বলেন, দক্ষ মানবসম্পদ বাংলাদেশ ছাড়াও জাপান ও অন্যান্য দেশের ক্রমবর্ধমান আইটি ইন্ডাস্ট্রির চাহিদা পূরণে ভূমিকা রাখবে। এতে কর্মীদের দেশে-বিদেশে কর্মসংস্থানের দুয়ার উন্মোচিত হবে।

চুক্তি স্বাক্ষরের পর বাংলাদেশ ও জাপানের মধ্যে উচ্চপ্রযুক্তি বিনিময়ের সুযোগ সৃষ্টি হবে বলে আশা করছে হাইটেক পার্ক কর্তৃপক্ষ।

ফুজিৎসুর পরিচালক শিনজো কাগাওয়া বলেন, ‘ফুজিৎসু বাংলাদেশের ২৮টি হাইটেক পার্কে বিদেশি বিশেষ করে জাপানি বিনিয়োগ বাড়াতে কাজ করবে।

তিনি বলেন, অনেক পরীক্ষা-নিরীক্ষার পর আমরা এই ডাইমানিক ও ইনোভেটিভ সেক্টরে বিনিয়োগে এগিয়ে এসেছি। অ্যাডভান্স টেকনোলজিকে কেন্দ্র করে হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্টের জন্য সব ধরনের সহযোগিতা আমরা দেব।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম।

Related Articles

Leave a Reply

Close
Close