প্রধান শিরোনামস্বাস্থ্য

ডেঙ্গু চিকিৎসায় পেঁপে পাতার জুস

ড. ফুয়াদ হোসেন: ডেঙ্গু রোগীর অন্যতম ঝুঁকির কারন হলো রক্তে প্লাটিলেটের (অনুচক্রিকা) পরিমান দ্রুতগতিতে কমে যায়। ফলে রোগীর মৃত্যুঝুঁকি বেড়ে যায়। মশার উৎপত্তিস্থল ধ্বংসই হলো ডেঙ্গু প্রতিরোধের একমাত্র উপায়। তবে আপনি যদি ডেঙ্গু আক্রান্ত হয়েই যান, সেক্ষেত্রে চিকিৎসকের স্মরণাপন্ন হওয়ার পাশাপাশি খাদ্যাভ্যাসে পরিবর্তন এবং নিয়ন্ত্রন একান্ত অপরিহার্য।

প্রতিদিন প্রায় ৩ লিটার পানি পান করুন। একইসাথে ঘরে তৈরি ফলের জুস ( বিশেষ করে সাইট্রাস বা লেবুজাতীয় ফল ), ডাবের পানি, পেয়ারা, পেঁপে, আনার বা ডালিম খুবই কার্যকর। ডাবের পানিতে রয়েছে বিভিন্ন খনিজ বা ইলেকট্রোলাইট, যা খুবই উপকারী।

এছাড়া ডেঙ্গু চিকিৎসায় পেঁপে পাতার জুস মানুষের প্লাটিলেট বৃদ্ধি করে।

কাচা পেঁপে পাতা পানিতে কিছুক্ষন ভিজিয়ে রেখে সেটি ব্লেন্ডিং করে জুস তৈরি করে খাওয়া যেতে পারে। থাইল্যান্ড ও মালয়েশিয়ার একাধিক গবেষণায় দেখা গেছে, পেঁপে পাতার জুস রক্তে প্লাটিলেটের পরিমান বৃদ্ধিতে সহায়ক। ৩০ মিলিলিটার তাজা পেঁপে পাতার জুস রক্তের প্লাটিলেট সংখ্যা বৃদ্ধি করে বলে গবেষণায় দেখা গেছে।

তবে অধিক পরিমানে পেঁপে পাতার জুস খেলে পেট ব্যথা, বমি বমি ভাব, হৃদস্পন্দনের সমস্যা, তীব্র তন্দ্রাভাব এবং স্বাভাবিক চলাফেরায় সমস্যা হতে পারে। তাই প্রতিদিন ৩০ মিলিলিটার বা চায়ের এক কাপের সম পরিমান চেয়ে বেশি না খাওয়াই ভালো।

এছাড়া যেকোন সবজি (টমেটো, গাজর, শসা), যেকোন স্যুপ এবং নরম এবং পানিজাতীয় খাবার বিশেষকরে ভিটামিন কে আছে এমন খাবার ডেঙ্গু রোগীর জন্য খুবই উপকারী।

লেখক: প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞানী

Related Articles

Leave a Reply

Close
Close