দেশজুড়েপ্রধান শিরোনাম

সমুদ্র বন্দরগুলোতে ৩ নম্বর সংকেত, সারা দেশে বৃষ্টির পূর্বাভাস

ঢাকা অর্থনীতি ডেস্ক: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি উড়িশা উপকূল অতিক্রম করে পশ্চিম উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে লঘুচাপে রূপ নিয়েছে। ফলে এটি আরও দুর্বল হয়ে পড়েছে। এর প্রভাবে বঙ্গোপসাগরে বায়ুচাপের পার্থক্য রয়েছে বিধায় সমুদ্র বন্দরগুলোতে ৩ নম্বর সতর্কসংকেত জারি রাখা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

শুক্রবার (১২ আগস্ট) সকালে আবহাওয়াবিদ হাফিজুর রহমান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, পরিস্থিতি বিবেচনা করে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত জারি রাখা হয়েছে। বায়ুচাপের পার্থক্য ও পূর্ণিমার কারণে উপকূল স্বাভাবিকের তুলনায় ১ থেকে ২ ফুট উচ্চতার জোয়ারের পানিতে প্লাবিত হতে পারে। এ পরিস্থিতিতে দক্ষিণাঞ্চলে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হবে। ঢাকা, ময়মনসিংহ হালকা ও মাঝারি বৃষ্টিপাত হবে।

আবহাওয়া অধিদফতর বলেন, দেশের ইতিহাসে যে কোনো জুলাই মাসের তুলনায় চলতি বছরের জুলাই মাসে ৫৭ ভাগ বৃষ্টি কম হয়েছে, যা রেকর্ড। মৌসুমী বায়ুর অক্ষ বেশির ভাগ সময় দক্ষিণে অবস্থান করাই বৃষ্টিপাত কম হওয়ার কারণ।

হাফিজুর রহমান বলেন, উত্তর বঙ্গোপসাগরে আরেকটি লঘুচাপ তৈরি হ‌ওয়ার আশঙ্কা রয়েছে। লঘুচাপ তৈরি হলে তার গতিপথের ওপর নির্ভর করবে বৃষ্টিপাত বাড়বে কিনা।

এদিকে আজ শুক্রবার সকালে আবহাওয়া অধিদফতরের বুলেটিনে বলা হয়, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়, রাজশাহী, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগে দু-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এ ছাড়া দেশের দক্ষিণাঞ্চলে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

দেশের দক্ষিণাঞ্চলে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দেশের অন্যত্র সামান্য বাড়তে পারে। পাশাপাশি বৃষ্টিপাতের এ প্রবণতা অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি উড়িশা উপকূল অতিক্রম করে পশ্চিম উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে লঘুচাপে রূপ নিয়েছে। ফলে এটি আরও দুর্বল হয়ে পড়েছে। এর প্রভাবে বঙ্গোপসাগরে বায়ুচাপের পার্থক্য রয়েছে বিধায় সমুদ্র বন্দরগুলোতে ৩ নম্বর সতর্কসংকেত জারি রাখা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close