দেশজুড়েপ্রধান শিরোনাম

সাংবাদিকদের বেতন বাড়লো ৮৫ শতাংশ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ সংবাদকর্মীদের সর্বোচ্চ ৮৫ শতাংশ বেতন বাড়িয়ে নবম সংবাদপত্র মজুরিবোর্ডের রোয়েদাদ ২০১৯ এর গেজেট (নবম ওয়েজবোর্ডের গেজেট) প্রকাশ করেছে সরকার।

নতুন ওয়েজবোর্ডে সংবাদকর্মীদের বেতন অষ্টম ওয়েজবোর্ডের চেয়ে বিভিন্ন গ্রেডে বেড়েছে ৮০ থেকে ৮৫ শতাংশ।

তথ্য মন্ত্রণালয় শনিবার (১৪ সেপ্টেম্বর) জানিয়েছে, গত বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ করেছে। নবম সংবাদপত্র মজুরিবোর্ড রোয়েদাদের গেজেট নোটিশফিকেশনের দিন থেকে তা কার্যকর হবে।

বিশেষ গ্রেডে (সম্পাদক) সর্বোচ্চ ৮০ শতাংশ বাড়িয়ে বেতন এক লাখ দুই হাজার ৩৭৫ টাকা। গ্রেড-১ এ ৮০ শতাংশ বাড়িয়ে ৮৯ হাজার ৭৩০ টাকা, গ্রেড-২ এ ৮০ শতাংশ বাড়িয়ে ৭১ হাজার ৭৪১ টাকা। গ্রেড-৩ থেকে গ্রেড-৫ পর্যন্ত ৮৫ শতাংশ বাড়ানো হয়েছে। এই তিনটি গ্রেডে বেতন হবে যথাক্রমে ৫৪ হাজার ৪৩৭ টাকা, ৪২ হাজার ৭৩৫ টাকা ও ৩৬ হাজার ৮৮৬ টাকা।

গেজেটে বলা হয়েছে, নবম সংবাদপত্র মজুরিবোর্ডের চেয়ারম্যান গত বছরের ১ মার্চ থেকে নবম সংবাদপত্র মজুরিবোর্ডের রোয়েদাদ ঘোষণা পর্যন্ত সংবাদপত্র ও সংবাদ সংস্থায় নিয়োজিত সাংবাদিক, সাধারণ কর্মচারী ও প্রেস শ্রমিকদের মূল বেতনের উপর ৪৫ শতাংশ হারে অন্তর্বর্তীকালীন মহার্ঘ ভাতা সুপারিশ করে, যা পরবর্তীতে নবম সংবাদপত্র মজুরিবোর্ড রোয়েদাদের সঙ্গে অন্তর্ভুক্ত হবে।

২০১৫ সালে সরকারি চাকরিজীবীদের নতুন বেতন কাঠামো ঘোষণার পর থেকেই নিজের জন্য নতুন বেতন কাঠামোর দাবি জানায় সাংবাদিকদের সংগঠনগুলো। সেই দাবির প্রেক্ষিতেই সরকার ২০১৮ সালের ২৯ জানুয়ারি ৯ম মজুরি কাঠামো নির্ধারণে ১৩ সদস্যের ওয়েজবোর্ড গঠন করে। কমিটির প্রধান ছিলেন আপিল বিভাগের বিচারপতি মো. নিজামুল হক। বোর্ড ২০১৮ সালের ২৮ অক্টোবর মজুরি নির্ধারণ করে প্রতিবেদন জমা দেয়।

দীর্ঘদিন ঝুলে থাকার পর তথ্য মন্ত্রণালয় গত বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) নতুন বেতন কাঠামো নির্ধারণ করে একটি গেজেট প্রকাশ করে। এই গেজেট প্রকাশের তারিখ অনুযায়ী ১২ সেপ্টেম্বর থেকে নতুন বেতন কাঠামো কার্যকর হবে।

Related Articles

Leave a Reply

Close
Close