কৃষিদেশজুড়েশিল্প-বানিজ্য

কৃষিশুমারি: দেশব্যাপী চলছে তথ্য সংগ্রহের কাজ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ অর্থনীতিতে কৃষির প্রকৃত অবদান খুঁজতে শুরু হয়েছে কৃষিশুমারি ২০১৯। রোববার (৯ জুন) শুরু হয়ে ২০ জুন পর্যন্ত চলবে মাঠপর্যায়ের তথ্য সংগ্রহের কাজ।

ইতিমধ্যে দ্বিতীয় দিন অতিবাহিত হয়েছে। আজ (১১ জুন) চলছে তৃতীয় দিনের তথ্য সংগ্রহের কাজ। অত্যন্ত সুষ্ঠু ও সুন্দরভাবে এ কাজ চলছে বলে জানিয়েছেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী।

সোমবার তিনি সংবাদমাধ্যমে বলেন, আমরা বিভাগীয় কমিশনার এবং সারা দেশের ৬৪টি জেলার জেলা প্রশাসকদের শুমারির সঙ্গে সম্পৃক্ত করেছি। মাঠপর্যায়ের তথ্য সংগ্রহের কাজ যাতে ভালোভাবে হয়, সেজন্য তারা নিজেদের মতো করে মনিটরিং করছেন। আমি নিজেও মনিটরিং করছি। অত্যন্ত সুষ্ঠু, সুন্দর ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে তথ্য সংগ্রহের কাজ চলছে। আশা করছি, শেষ দিন পর্যন্ত ভালোভাবেই চলবে।

সূত্র জানায়, রোববার জাতীয়ভাবে শুমারির উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। রাজধানীর আগারগাঁওয়ের পরিসংখ্যান ভবনে কবুতর ছেড়ে এবং বেলুন উড়িয়ে শুমারির উদ্বোধন করেন তিনি। এরপর সন্ধ্যায় রাষ্ট্রপতির কাছে তথ্য সংগ্রহ করা হয়। এ সময় পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মহাপরিচালক ড. কৃষ্ণা গায়েন উপস্থিত ছিলেন। এই শুমারির মাধ্যমে সারা দেশ থেকে শস্য, মৎস্য ও প্রাণিসম্পদ খাতের পর্যায়ক্রমিক তথ্য সংগ্রহ করা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Close
Close