শিক্ষা-সাহিত্য

সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ১০ম গ্রেডে বেতনসহ ৫ দফা দাবি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদেরকে অন্যান্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মতো দশম গ্রেড বেতন স্কেল বাস্তবায়নসহ ৫ দফা দাবি জানিয়েছে সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রতিনিধিত্বকারী একমাত্র সংগঠন ‘ইনস্টিটিউট অব সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ’ (আইডিএসইবি)।

আগামী ১ মাসের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে সংগঠনটির পক্ষ থেকে কঠোর আন্দোলন কর্মসূচিতে যাওয়ার হুমকি দেওয়া হয়েছে।

শনিবার (৭ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সংগঠনের মহাসচিব মইনুল হক চৌধুরী দুলাল। সংগঠনের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে আগামী দিনের কর্মপরিকল্পনার কথা জানান আইডিএসইবির চেয়ারম্যান হুমায়ুন কবীর তুষার।

লিখিত বক্তব্যে মইনুল হক চৌধুরী দুলাল বলেন, ভূমি মন্ত্রণালয়ের কানুনগো ও উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার পদে দীর্ঘ ১৬ বছর ধরে কোনো পদোন্নতি বা নিয়োগ নেই। এ কারণে এক হাজার ৪০০টি পদের মধ্যে এক হাজার ২৫০টি পদ শূন্য রয়েছে। এ সব শূন্য পদ পূরণে আদালতের ৮টি মামলার রায় বাস্তবায়নে মন্ত্রণালয় থেকে সুপারিশ চেয়ে পিএসসিতে প্রস্তাব পাঠানো হয়। মন্ত্রণালয়ের প্রস্তাবের প্রেক্ষিতে ২০১৬ সালে পিএসসি দ্রুত নিয়োগের সুপারিশ করেছে। এরপর সুপারিশপ্রাপ্তদের জিও জারির বিষয়ে ভূমিমন্ত্রী গেল ২৮ এপ্রিল নথি অনুমোদন করলেও এখনো জিও জারি করা হয়নি। যা অত্যন্ত দুঃখজনক।

সংগঠনের পক্ষ থেকে আরও বলা হয়, সরকারের সব দপ্তরে কর্মরত অন্যান্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের দশম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন করা হয়েছে। কিন্তু সমমান এবং এক ও অভিন্ন শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন হওয়া সত্ত্বেও সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের দশম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন করা হয়নি। অথচ উক্ত বৈষম্য দূর করার লক্ষ্যে ‘সকল ডিপ্লোমাধারীদেরকে দ্বিতীয় শ্রেণির গেজেটেড পদমর্যাদা ও বেতন স্কেল দশম গ্রেড’ প্রদানে প্রধানমন্ত্রীর অনুশাসন রয়েছে।

আগামী এক মাসের মধ্যে ওই অনুশাসন বাস্তবায়নে সরকারের প্রতি আহ্বান জানান আইডিএসইবির নেতারা। সরকার তাদের দাবিগুলো যথাযথ মূল্যায়ন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে, এমন আশা জানিয়ে তারা বলেন, দাবি মানা না হলে সারাদেশে সার্ভেয়ার ও সমমানের পদে বিভিন্ন দপ্তরে কর্মরত বঞ্চিত ভুক্তভোগীরা নিয়মতান্ত্রিক ধারাবাহিক আন্দোলনে যেতে বাধ্য হবেন।

সংবাদ সম্মেলন শেষে সংগঠনের সারাদেশ থেকে আগত সদস্যরা সাংগঠনিক সভায় মিলিত হন। এ সময় সংগঠনের চলমান কার্ক্রম ও আগামী দিনের কর্পরিকল্পনা নিয়ে মতবিনিময় করেন তারা।

Related Articles

Leave a Reply

Close
Close