প্রধান শিরোনামবিশ্বজুড়ে

সিকিমে নিষিদ্ধ হলো প্লাস্টিকের ব্যবহার

ঢাকা অর্থনীতি ডেস্ক: ভারতের উত্তরের প্রদেশ সিকিমের লাচুং অঞ্চলে নিষিদ্ধ করা হয়েছে প্রকৃতি ধ্বংসকারী প্লাস্টিকের ব্যবহার।

সিকিমে প্রচুর পরিমাণে দর্শনার্থীর ভিড় থাকায় দিনকে দিন প্লাস্টিকের ব্যবহার ব্যাপক হারে বেড়ে চলছিল। যা প্রকৃতির জন্য হুমকি স্বরূপ।

সিকিমের দৃষ্টিনন্দন প্রাকৃতিক সৌন্দর্যকে প্লাস্টিকের ধ্বংসকারী উপাদানের হাত থেকে রক্ষা করতে লাচুং গ্রামবাসীর পক্ষ থেকে প্লাস্টিক ব্যবহারকে সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ করা হয়েছে। সেই সাথে কেউ যেন প্লাস্টিক ব্যবহার করতে না পারে সে জন্য যথারীতি  দর্শনার্থীদের চেকিং ও জনসচেতনতামূলক  কাজ করছে অঞ্চলটির স্থানীয় প্রশাসন ও সাধারণ জনগন ।

তবে দর্শনার্থী বা স্থানীয়রা যেন কোনো প্রকারের অসুবিধায় না পড়ে সে জন্য  প্লাস্টিকের বোতল বা পণ্যের পরিবর্তে বাশের তৈরী একজাতীয় বোতল ও পণ্যের  ব্যবহার শুরু হয়েছে অঞ্চলটিতে ।

লাচুং্যের এক অধিবাসী বলেন, “ আমরা আমাদের প্রাকৃতিক সৌন্দর্য,নদী ,বনও পাহাড়ের উপাসনা করি। আমরা মনে করি এগুলো আমাদের ধ্বংসের হাত থেকে  রক্ষা করে। লাচুং প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা একটি গ্রাম।  এর সৌন্দর্য দেখতে প্রতিদিন হাজার হাজার মানুষ এখানে ভিড় জমায়। সেই সাথে তারা প্রচুর পরিমাণে প্লাস্টিকের ব্যবহার করে। যা এখন ,লাচুং্যের প্রাকৃতিক সৌন্দর্যকে হুমকির মুখে ফেলে দিয়েছে। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি আমরা এখানে আর কোনো প্লাস্টিকের ব্যবহার করবো না। হয়তো এটি আমাদের খুব ছোট একটা পদক্ষেপ তবে আমরা বিশ্বাস করি আমাদের এই পদক্ষেপকে সারা পৃথিবী থেকে সমর্থন জানানো হবে।”

লাচুং গ্রামের এমন সিদ্ধান্ত একটি সুন্দর প্রাকৃতিক পরিবেশের সৃষ্টি করতে পারবে, সেই সাথে প্লাস্টিক ব্যবহারের বিরুদ্ধে লাচুং হয়ে উঠবে অনন্য উদাহরণ এমনটিই প্রত্যাশা গ্রামবাসীর।

/আরজে

Related Articles

Leave a Reply

Close
Close