প্রধান শিরোনামরাজস্ব

সিগারেটে-বিড়ির দাম বাড়ছে

ঢাকা অর্থনীতি ডেস্কঃ রাজস্ব আদায় বাড়ানো এবং স্বাস্থ্য সুরক্ষা বিবেচনায় নিয়ে প্রস্তাবিত বাজেটে বিড়ি, সিগারেট ও জর্দার দাম আরেক দফা বাড়ানোর প্রস্তাব করেছে সরকার। বৃহস্পতিবার (১১ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তার বাজেট বক্তৃতায় এ প্রস্তাব করেন।

প্রস্তাব অনুযায়ী সিগারেটের সর্বনিম্ন স্তরের ১০ শলাকার দাম ৩৭ থেকে বাড়িয়ে ৩৯ টাকা এবং সম্পূরক শুল্ক ৫৫ শতাংশ থেকে বাড়িয়ে ৫৭ শতাংশ করা হয়েছে। মধ্যস্তরের সিগারেটের ১০ শলাকার দাম আগের মতোই ৩১ টাকা, উচ্চস্তরের ১০ শলাকার দাম ৯৩ থেকে বাড়িয়ে ৯৭ টাকা, অতি উচ্চস্তরের ১০ শলাকার দাম ১২৩ টাকার স্থলে ১২৮ টাকা করা হয়েছে।

এ তিনটি স্তরের সম্পূরক শুল্ক আগের মতোই ৬৫ শতাংশ রাখার প্রস্তাব করা হয়েছে।

বিড়ির ক্ষেত্রে যন্ত্রে বানানো ফিল্টার বিহীন ২৫ শলাকার দাম ১৪ টাকা থেকে বাড়িয়ে ১৮ টাকা, ১২ শলাকার দাম ৬ টাকা ৭২ পয়সা থেকে বাড়িযে ৯ টাকা করার প্রস্তাব করা হয়েছে। সম্পূরক শুল্ক আগের মতোই ৩০ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করা হয়েছে। ফিল্টারযুক্ত বিড়ির ২০ শলাকার দাম ১৭ টাকা থেকে বাড়িয়ে ১৯ টাকা, ১০ শলাকার দাম সাড়ে ৮ টাকা থেকে বাড়িয়ে ১০ টাকা করার প্রস্তাব করা হয়েছে। সম্পূরক শুল্ক ৪০ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করা হয়েছে।

এছাড়া ১০ গ্রাম জর্দার দাম ৩০ টাকা থেকে বাড়িয়ে ৪০ টাকা, সম্পূরক শুল্ক ৫০ থেকে বাড়িয়ে ৫৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। আর ১০ গ্রাম গুলের দাম ১৫ টাকা থেকে বাড়িয়ে ২০ টাকা এবং সম্পূরক শুল্ক ৫০ থেকে বাড়িয়ে ৫৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close